ইমবাইবিশন কি, ইমবাইবিশন কাকে বলে, ইমবাইবিশন বলতে কী বোঝায়

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট শেয়ার করতে

ইমবাইবিশন কি

কলয়েডধর্মী বিভিন্ন পদার্থ কর্তৃক তরল পদার্থ শোষনের প্রক্রিয়াকেই ইমবাইবিশন বলা হয়। যেমন: শুকনো বীজ দীর্ঘ সময় পানিতে রাখলে জল শোষণ করে। আবার বীজ এবং শুকনো কাঠ দ্বারা জল শোষণও অন্তর্ভুক্ত।

সুতরাং,  যে পদার্থগুলি জল শোষণ করে, তাকে হাইড্রোফিলিক পদার্থ বলে। আর ইমবাইবিশন হল হাইড্রোফিলিক কলয়েড দ্বারা জলের শোষণ। শুকনো, আধা-শুকনো কলয়েডাল পদার্থ দ্বারা পানির শোষণকে ইম্বিবিশন বলে।

আরও সহজেই বলা যেতে পারে যে উদ্ভিদ কোষ প্রাচীর, প্রোটোপ্লাজম ইত্যাদি দ্বারা জল শোষণের প্রক্রিয়াটিকে ইমবাইবিশন বলা হয়।

ইমবাইবিশন কাকে বলে

কলয়েড ধর্মী পদার্থ যে প্রক্রিয়ায় পানি শোষণ করে তাকে বলা হয় ইমবাইবিশন।

কলয়েড জাতীয় শুকনা বা আধা শুকনা পদার্থ তরল পদার্থ শুষে নেওয়ার প্রক্রিয়াকে ইমবাইবিশন বলে।

কলয়েডধর্মী বিভিন্ন পদার্থ ( উদ্ভিদের ক্ষেত্রে কোষপ্রাচীর) যে প্রক্রিয়ায় নানা ধরনের তরল পদার্থ ( উদ্ভিদ ক্ষেত্রে পানি) শোষণ করে তাকে ইমবাইবিশন বলে।

ইমবাইবিশন বলতে কী বোঝায়

ইমবাইবিশন বলতে কলয়েড জাতীয় শুষ্ক বা আংশিক শুষ্ক পদার্থ কর্তৃক তরল পদার্থ শোষণের বিশেষ প্রক্রিয়াকে বোঝায়। কলয়েডধর্মী পদার্থ যে প্রক্রিয়ায় পানি শোষণ করে তাকে ইমবাইবিশন বলে।

যে সকল পদার্থ পানির সংস্পর্শে এলে স্বতঃস্ফূর্তভাবে পানি শুষে / টেনে নেয়, তাকেই কলয়েডধর্মী পদার্থ বলে।

এক খন্ড শুকনা কাঠের এক প্রান্ত পানিতে ডুবালে ঐ কাঠের খন্ডটি কিছু পরিমাণ পানি টেনে নেবে৷ আমরা জানি, কলয়েড জাতীয় শুকনা বা আধা শুকনা পদার্থ তরল পদার্থ শুষে নেয়। এ জন্য কাঠের খন্ডটি পানি শুষে নিয়েছে৷ এটাই হলো ইমবাইবিশন প্রক্রিয়া। সেলুলোজ, স্টার্চ, জিলাটিন ইত্যাদি হাইড্রোফিলিক বা পানিপ্রিয় বা কলয়েডধর্মী বা কলয়েডজাতীয় পদার্থ বা দার্থ৷ এরা তরল পদার্থের সংস্পর্শে এলে তা শুষে নেয় আবার তরল পদার্থের অভাবে সংকুচিত হয়। কোষপ্রাচীর ও প্রোটোপ্লাজম কলয়েডধর্মী হওয়ায় ইমবাইবিশন প্রক্রিয়ায় পানি শোষণ করে স্ফীত হয়ে ওঠে৷ এটি পানি শোষণের একটি অন্যতম গুরুত্বপূর্ণ প্রক্রিয়া।

আরো পড়তে: কলয়েড কি, কলয়েড কাকে বলে, কলয়েড জাতীয় পদার্থ কি, কলয়েড এর উদাহরণ

ইমবাইবিশন এর বৈশিষ্ট্য

ইমবাইবিশনের বৈশিষ্ট্য হলো–

  • i. কলয়েডধর্মী পদার্থের ঘটে।
  • ii. হাইড্রোফিলিক পদার্থের সংকোচন-প্রসারণ ঘটায়।

ইমবাইবিশন এর গুরুত্ব

ইমবাইবিশন হল বীজ বা উদ্ভিদের জল শোষণ এর এমন একটি প্রক্রিয়া যা কিছু গাছের কোষ এবং অঙ্গগুলিতে ফোলাভাব ঘটায়। জলের সংস্পর্শে আসার সাথে সাথে বীজগুলি Imbibition ফুলে যায়। এই প্রক্রিয়াটি উদ্ভিদের পক্ষে গুরুত্বপূর্ণ কারণ এটি চারাগুলি মাটি থেকে বেরিয়ে আসতে এবং নিজেকে প্রতিষ্ঠিত করার সুযোগ দেয়।

বীজ অঙ্কুরোদগমের সময় জলের শোষণ Imbibition দ্বারা শুরু করা হয় এবং বীজ অঙ্কুরোদগমের সময় বীজ কোট ভেঙে যায় Imbibition চাপের কারণে।

ইমবাইবিশন ও অভিস্রবণের পার্থক্য

ইমবাইবিশনঅভিস্রবণ
এটি সাধারণ পৃষ্ঠ দ্বারা জল শোষণ বোঝায়।এটি উচ্চ ঘনত্বের অঞ্চল থেকে নিম্ন ঘনত্বে অণু, কঠিন পদার্থের আয়ন, তরল বা গ্যাসের গতিবিধি বোঝায়।
এটি জীবিত এবং মৃত কোষ উভয়ই সঞ্চালিত হয়।এটি কঠিন, তরল এবং গ্যাসে সঞ্চালিত হয়।
এটি একটি বিপরীত প্রক্রিয়া।এটি একটি বিপরীত প্রক্রিয়া নয়।
ইমবাইবিশন ও অভিস্রবণের পার্থক্য
আরো অন্যান্য অতি জনপ্রিয় প্রশ্নোত্তর সম্পর্কে জানার জন্য এখানে ক্লিক করুন 

FAQ | ইমবাইবিশন

Q1. ইমবাইবিশন কি

Ans – শুকনো বস্তুর এ ধরনের পানি শোষণ প্রক্রিয়াকে ইমবাইবিশন বলা হয়।

আপনি কি চাকরি খুজঁছেন, নিয়মিত সরকারিবেসরকারি চাকরির সংবাদ পেতে ক্লিক করুন। বিভিন্ন সরকারি ও বেসরকারি ক্ষেত্রে মানব সম্পদ উন্নয়ন সংক্রান্ত প্রতিবেদন পাড়ার জন্য, ক্লিক করুন। হিন্দিতে শিক্ষামূলক ব্লগ পড়তে, এখানে ক্লিক করুন। এছাড়াও, স্বাস্থ, টেকনোলজি, বিসনেস নিউস, অর্থনীতি ও আরো অন্যান্য খবর জানার জন্য, ক্লিক করুন

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট শেয়ার করতে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।