রেগোলিথ কি, রেগোলিথ কাকে বলে, রেগোলিথ ও মৃত্তিকার তফাৎ কী

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট শেয়ার করতে

রেগোলিথ কি, রেগোলিথ কী

রেগোলিথ হলো একটি বৈজ্ঞানিক শব্দ, যা প্রধানভাবে প্রকৃতির উপর ছড়িয়ে অবস্থিত কোনো ভস্মপট, খনিজপট বা বৃহৎ প্রকৃতিক কণিকা বোঝানোর জন্য ব্যবহৃত হয়। এটি আমাদের পৃথিবীর উপরে থাকা বিভিন্ন খনিজ পদার্থের মিশ্রণকে বোঝার জন্য এবং এই খনিজ মিশ্রণগুলির তাত্ত্বিক এবং গবেষণামূলক অধ্যয়ন করার জন্য ব্যবহৃত হতে পারে।

রেগোলিথ পৃথিবীর উপরের পাশে পাওয়া যায়, যেমন উপগ্রহ মহাদ্বীপের চাঁদ, গ্রহের উপরের পাশে, আসলে এটি এমন কোনো স্থানে থাকতে পারে যেখানে প্রকৃতির উপর থাকা বিভিন্ন পদার্থ খনন বা বিকবিত হয়ে থাকে। উদাহরণ হিসেবে, চাঁদের চাঁদের ভূতূলে থাকা পাথর, মিটি, ধূল, খাস, পাথরের কণিকা ইত্যাদি রেগোলিথ হিসেবে বিবেচিত হয়। এই পদার্থগুলি গবেষণা, উপযুক্ত কৃষি, স্থায়ী অবস্থা পরীক্ষা এবং ব্যবহারে ব্যবহৃত হয়।

রেগোলিথ হল মৃত্তিকাময় এক ধরনের শিথিল শিলাচূর্ণ । মাটি সৃষ্টির প্রাথমিক অবস্থাকে রেগোলিথক বলা যেতে পারে । আবহবিকারের ফলে ভূপৃষ্ঠের শিলাস্তর ক্রমাগত চূর্ণবিচূর্ণ হয়ে অবশেষে ছোট ছোট সূক্ষ্ম কণায় পরিণত হয় এবং ভূত্বকের উপর রেগোলিথ নামে এক ধরনের শিলাচূর্ণের আবরণ পড়ে । কালক্রমে বিভিন্ন ধরনের জৈবিক, রাসায়নিক এবং জৈব রাসায়নিক প্রক্রিয়ার মাধ্যমে রেগোলিথের প্রাথমিক উপাদানগুলি বিশ্লিষ্ট ও স্তরীভূত হয়ে মাটির সৃষ্টি করে ।

সাধারণত গ্রানাইট শিলায় আবহবিকারের ফলে ক্রান্তীয় ও উপক্রান্তীয় উষ্ণ ও আর্দ্র জলবায়ু অঞ্চলে শিলা চূর্ণবিচূর্ণ হয়ে সুরকির মত এক ধরনের মৃত্তিকাময় ও লাল রঙের শিথিল শিলাচূর্ণ রেগোলিথ সৃষ্টি করে।

রেগোলিথ কাকে বলে

রেগোলিথ হল মৃত্তিকাময় এক ধরনের শিথিল শিলাচূর্ণ । মাটি সৃষ্টির প্রাথমিক অবস্থাকে রেগোলিথক বলা যেতে পারে । আবহবিকারের ফলে ভূপৃষ্ঠের শিলাস্তর ক্রমাগত চূর্ণবিচূর্ণ হয়ে অবশেষে ছোট ছোট সূক্ষ্ম কণায় পরিণত হয় এবং ভূত্বকের উপর রেগোলিথ নামে এক ধরনের শিলাচূর্ণের আবরণ পড়ে ।

কালক্রমে বিভিন্ন ধরনের জৈবিক, রাসায়নিক এবং জৈব রাসায়নিক প্রক্রিয়ার মাধ্যমে রেগোলিথের প্রাথমিক উপাদানগুলি বিশ্লিষ্ট ও স্তরীভূত হয়ে মাটির সৃষ্টি করে । সাধারণত গ্রানাইট শিলায় আবহবিকারের ফলে ক্রান্তীয় ও উপক্রান্তীয় উষ্ণ ও আর্দ্র জলবায়ু অঞ্চলে শিলা চূর্ণবিচূর্ণ হয়ে সুরকির মত এক ধরনের মৃত্তিকাময় ও লাল রঙের শিথিল শিলাচূর্ণ রেগোলিথ সৃষ্টি করে ।

আবহবিকারের ফলে শিলা ক্রমাগত চূর্ণবিচূর্ণ হয়ে শেষে ক্ষুদ্রাতিক্ষুদ্র কণায় পরিণত হয় এবং ভূমির ওপর এক শিথিল, কোমল বস্তুকণার আবরণ সৃষ্টি করে, যাকে বলে রেগোলিথ বা ভূ-আস্তরণ।

মাটি গঠনের প্রথম পর্যায়ে আদি শিলা যান্ত্রিক ও রাসায়নিক আবহবিকারের ফলে চূর্ণ-বিচূর্ণ হয়ে যায়। এই শিলাচূর্ণ পদার্থ ভূত্বকের ওপর শিথিলভাবে এক পাতলা নরম আস্তরণ তৈরি করে, একে রেগােলিথ বলা হয়। রেগোলিথ কথাটি মেরিল প্রথম ব্যবহার করেন।

রেগোলিথ বৈশিষ্ট্য

রেগোলিথের বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ:-

  • রেগোলিথের উপাদান হল আবহকৃত মৃত্তিকাময় শিথিল শিলাচূর্ণ ।
  • রেগোলিথের স্তরটি ছোট পাহাড়ের আকৃতি হয় বলে একে টরস ( Tors ) বলে ।
  • এটি একটি শিথিল, অবিন্যস্ত স্তর।
  • এটিতে বিভিন্ন আকারের শিলাচূর্ণ, মাটি এবং পলি থাকে।
  • এটি ভূমির উপরের স্তর যা মাটির গঠনের জন্য অপরিহার্য।

কোন প্রক্রিয়ায় রেগোলিথ সৃষ্টি হয়

রেগোলিথ আবহবিকারের ফলে সৃষ্টি হয়।

রেগোলিথ শিলাগুলির আবহাওয়া এবং ভাঙ্গনের মাধ্যমে গঠিত হয়, যা কঠিন শিলাকে আচ্ছাদিত আলগা, ভিন্ন ভিন্ন উপাদানের একটি স্তর তৈরি করে। এই প্রক্রিয়াটি শারীরিক আবহাওয়া (যেমন তুষারপাত এবং রুট ওয়েডিং) এবং রাসায়নিক আবহাওয়া (যেমন দ্রবীভূতকরণ এবং অক্সিডেশন) দ্বারা সৃষ্ট হতে পারে।

সময়ের সাথে সাথে, এই প্রক্রিয়াগুলি কঠিন শিলাকে ভেঙে ছোট কণাতে পরিণত করে, রেগলিথ তৈরি করে। অতিরিক্তভাবে, জৈব পদার্থের জমে থাকা এবং বায়ুমণ্ডল থেকে ধুলো এবং অন্যান্য কণা জমা হওয়া রেগোলিথ গঠনে অবদান রাখতে পারে।

আরো পড়তে: মৃত্তিকা কাকে বলে, মাটি কাকে বলে, মৃত্তিকা সংরক্ষণ কাকে বলে, মৃত্তিকা ক্ষয়ের কারণ গুলি লেখ

রেগোলিথ ও মৃত্তিকার তফাৎ কী

রেগোলিথ এবং মাটি দুটি শব্দ যা প্রায়শই বিনিময়যোগ্যভাবে ব্যবহার করা হয়, কিন্তু আসলে দুটির মধ্যে একটি মূল পার্থক্য রয়েছে। রেগোলিথ হল আবহাওয়াযুক্ত শিলা এবং মাটির স্তর যা বেডরকের উপরে থাকে, যখন মাটি পৃথিবীর পৃষ্ঠের সবচেয়ে উপরের স্তর যা উদ্ভিদের বৃদ্ধিকে সমর্থন করতে সক্ষম।

রেগোলিথ ওয়েদারিং প্রক্রিয়ার মাধ্যমে গঠিত হয়, যা শিলা এবং খনিজ পদার্থকে ছোট ছোট টুকরোতে ভেঙ্গে দেয়। এটি শারীরিক আবহাওয়া (যেমন ঘর্ষণ এবং ক্ষয়), রাসায়নিক আবহাওয়া (যেমন হাইড্রোলাইসিস এবং অক্সিডেশন) এবং জৈবিক আবহাওয়া (যেমন উদ্ভিদ এবং প্রাণীর ক্রিয়া) সহ বিভিন্ন কারণের কারণে হতে পারে।

মাটি তৈরি হয় যখন রেগোলিথ জৈব পদার্থের সাথে মিশ্রিত হয়, যেমন ক্ষয়প্রাপ্ত উদ্ভিদ এবং প্রাণী। এই জৈব পদার্থ মাটির কণাকে একত্রে আবদ্ধ করতে সাহায্য করে এবং উদ্ভিদের জন্য পুষ্টি সরবরাহ করে। মাটিতে বিভিন্ন ধরনের অণুজীবও থাকে, যেমন ব্যাকটেরিয়া এবং ছত্রাক, যা জৈব পদার্থ এবং চক্রের পুষ্টিকে ভেঙে দিতে সাহায্য করে।

রেগোলিথ এবং মাটির মধ্যে মূল পার্থক্য হল যে মাটি উদ্ভিদের বৃদ্ধিকে সমর্থন করতে সক্ষম, যখন রেগোলিথ নয়। কারণ মাটিতে জৈব পদার্থ এবং অণুজীব থাকে যা উদ্ভিদের বৃদ্ধির জন্য অপরিহার্য।

রেগোলিথ এবং মাটির মধ্যে মূল পার্থক্যগুলির সংক্ষিপ্তসারে এখানে একটি টেবিল রয়েছে:

রেগোলিথমৃত্তিকা
সাধারণত গ্রানাইট শিলায় আবহবিকারের ফলে ক্রান্তীয় ও উপক্রান্তীয় উষ্ণ ও আর্দ্র জলবায়ু অঞ্চলে শিলা চূর্ণবিচূর্ণ হয়ে এক ধরনের লাল রঙের শিথিল শিলাচূর্ণ পদার্থের সৃষ্টি হয়, একে রেগোলিথ বলা হয়।শিলাচূর্ণ বা রেগোলিথ ও জৈব পদার্থ মিশে দীর্ঘ সময়ে বিভিন্ন রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে ভূপৃষ্ঠের উপর এক শিথিল পদার্থ গঠিত হয় যেখানে উদ্ভিদ প্রয়োজনীয় পুষ্টি সংগ্রহ করে বেঁচে থাকে, একেই মৃত্তিকা বলা হয়।
রেগোলিথ পরিবর্তিত, কিন্তু প্রায়ই লাল বা বাদামী হয়। মৃত্তিকা পরিবর্তিত হয়, কিন্তু প্রায়ই গাঢ় বাদামী বা কালো হয়।
শিলা খন্ড, খনিজ পদার্থ এবং জৈব পদার্থ দ্বারা সৃষ্টি হয়।শিলা খণ্ড, খনিজ পদার্থ, জৈব পদার্থ, এবং অণুজীব দ্বারা সৃষ্টি হয়।
রেগোলিথ ও মৃত্তিকার তফাৎ কী
আরো অন্যান্য অতি জনপ্রিয় প্রশ্নোত্তর সম্পর্কে জানার জন্য এখানে ক্লিক করুন 

FAQ | রেগোলিথ

Q1. রেগোলিথ বলতে কী বোঝো

Ans – আবহবিকার গ্রস্ত শিলা চূর্ণ যা থেকে মাটি তৈরি হয় তাকে রেগলিথ বলা হয়।

Q2. মৃত্তিকা বিজ্ঞানের জনক কাকে বলা হয়?

Ans – রাশিয়ান মৃত্তিকা বিজ্ঞানী ডকুচেভ কে।

Q3. মৃত্তিকা বা Soil শব্দটির উৎপত্তি হয় কোথা থেকে?

Ans – সোলাম থেকে যার অর্থ মেঝে ।

Q4. যে শিলা থেকে মৃত্তিকার সৃষ্টি হয় তাকে কী বলে?

Ans – আদিশিলা।

Q5. আবহবিকারের ফলে যে চূর্নবিচূর্ন পদার্থ সৃষ্টি হয় তাকে কী বলে?

Ans – আবহবিকারের ফলে যে চূর্নবিচূর্ন পদার্থ সৃষ্টি হয় তাকে রেগোলিথ বলে।

আপনি কি চাকরি খুজঁছেন, নিয়মিত সরকারিবেসরকারি চাকরির সংবাদ পেতে ক্লিক করুন। বিভিন্ন সরকারি ও বেসরকারি ক্ষেত্রে মানব সম্পদ উন্নয়ন সংক্রান্ত প্রতিবেদন পাড়ার জন্য, ক্লিক করুন। হিন্দিতে শিক্ষামূলক ব্লগ পড়তে, এখানে ক্লিক করুন। এছাড়াও, স্বাস্থ, টেকনোলজি, বিসনেস নিউস, অর্থনীতি ও আরো অন্যান্য খবর জানার জন্য, ক্লিক করুন

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট শেয়ার করতে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।