২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট উত্তর ইতিহাস দ্বিতীয় অধ্যায়

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট শেয়ার করতে

২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট উত্তর ইতিহাস ২য় অধ্যায়

সূচিপত্র

২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট উত্তর ইতিহাস দ্বিতীয় অধ্যায়

জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড

উত্তর:

১৩ এপ্রিল কুখ্যাত জালিয়ানওয়ালাবাগের ঘটনা ঘটে। সেদিন জালিয়ানওয়ালাবাগের ঘেরা মাঠে বিশাল জনসমাগম হয়েছিল। কেউ কেউ সরকারের নতুন দমনমূলক পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এসেছিলেন। আবার কেউ কেউ এসেছিলেন বার্ষিক বৈশাখী মেলায় যোগ দিতে। শহরের বাইরের হওয়ায়, অনেক গ্রামবাসী সামরিক আইন জারি করা হয়েছিল তা জানতেন না।

ডায়ার এলাকায় প্রবেশ করেন, প্রস্থান পয়েন্টগুলি অবরুদ্ধ করেন এবং ভিড়ের উপর গুলি চালায়, শত শত লোককে হত্যা করে। তাঁর উদ্দেশ্য, যেমন তিনি পরে ঘোষণা করেছিলেন, সত্যাগ্রহীদের মনে ‘নৈতিক প্রভাব তৈরি করা’। ভয় এবং ভয়ের অনুভূতি।

সাইমন কমিশন

উত্তর:

1928 সালে যখন সাইমন কমিশন ভারতে আসে, তখন এটিকে ‘গো ব্যাক, সাইমন’ স্লোগান দিয়ে স্বাগত জানানো হয়। কংগ্রেস ও মুসলিম লীগসহ সব দলই বিক্ষোভে অংশ নেয়।

তাদের জয় করার প্রয়াসে, ভাইসরয়, লর্ড আরউইন, 1929 সালের অক্টোবরে ঘোষণা করেছিলেন, একটি অনির্দিষ্ট ভবিষ্যতে ভারতের জন্য ‘ডোমিনিয়ন স্ট্যাটাস’-এর একটি অস্পষ্ট প্রস্তাব এবং ভবিষ্যতের সংবিধান নিয়ে আলোচনার জন্য একটি গোলটেবিল সম্মেলন। এতে কংগ্রেস নেতারা সন্তুষ্ট হননি।

২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট উত্তর ইতিহাস প্রথম সপ্তাহ

এই অধ্যায়ে ভারত মাতার ছবি 1 অধ্যায়ের জার্মানিয়ার ছবির সাথে তুলনা করুন।

উত্তর:

জার্মানিয়া:

  • জার্মানির প্রতীক
  • ছবিটি 1848 সালে ফিলিপ ভেইট এঁকেছিলেন।
  • এক হাতে তলোয়ার আর অন্য হাতে পতাকা
  • জার্মানিয়া ওক পাতার মুকুট পরেছে, যেমন জার্মান ওক বীরত্বের জন্য দাঁড়িয়েছে।

ভারত মাতা:

  • ভারতের প্রতীক
  • 1905 সালে অবনীন্দ্রনাথ ঠাকুরের আঁকা
  • ভরত ত্রিশূল নিয়ে দাঁড়িয়ে আছে, সিংহ ও হাতির পাশে দাঁড়িয়ে আছে, শক্তি ও কর্তৃত্বের প্রতীক।

২০২১ সালের এসএসসি পরীক্ষার এসাইনমেন্ট উত্তর ইতিহাস

পৃথক নির্বাচকমণ্ডলীর প্রশ্নে রাজনৈতিক নেতাদের মধ্যে তীব্র মতভেদ কেন?

উত্তর:

ডাঃ বি.আর. আম্বেদকর, যিনি 1930 সালে দলিতদের ডিপ্রেসড ক্লাস অ্যাসোসিয়েশনে সংগঠিত করেছিলেন, দলিতদের জন্য পৃথক নির্বাচকমণ্ডলীর দাবিতে দ্বিতীয় গোলটেবিল সম্মেলনে মহাত্মা গান্ধীর সাথে সংঘর্ষে লিপ্ত হন। ব্রিটিশ সরকার আম্বেদকরের দাবি মেনে নিলে গান্ধীজি আমরণ অনশন শুরু করেন। তিনি বিশ্বাস করতেন যে দলিতদের জন্য পৃথক নির্বাচকমণ্ডলী তাদের সমাজে একীভূত হওয়ার প্রক্রিয়াকে ধীর করে দেবে। আম্বেদকর শেষ পর্যন্ত গান্ধীজির অবস্থান গ্রহণ করেন, এবং এর ফলাফল ছিল 1932 সালের সেপ্টেম্বরের পুনা চুক্তি।

মুসলিম অধ্যুষিত প্রদেশে (বাংলা ও পাঞ্জাব) কেন্দ্রীয় পরিষদে সংরক্ষিত আসন এবং জনসংখ্যার অনুপাতে মুসলিমদের প্রতিনিধিত্ব নিশ্চিত করা হলে মোহাম্মদ আলী জিন্নাহ পৃথক নির্বাচকমণ্ডলীর দাবি ত্যাগ করতে ইচ্ছুক ছিলেন। প্রতিনিধিত্বের প্রশ্নে আলোচনা অব্যাহত ছিল, কিন্তু 1928 সালে সর্বদলীয় সম্মেলনে সমস্যাটির সমাধানের সমস্ত আশা অদৃশ্য হয়ে যায় যখন হিন্দু মহাসভার এম আর জয়কর সমঝোতার প্রচেষ্টার তীব্র বিরোধিতা করেন।

অ্যাসাইনমেন্ট এসএসসি ২০২১ ইতিহাস

মুদ্রণ সংস্কৃতি কীভাবে ভারতে জাতীয়তাবাদের বিকাশে সহায়তা করেছিল তা ব্যাখ্যা করুন।

সমাধান:

প্রিন্ট সংস্কৃতি ভারতে জাতীয়তাবাদের বিকাশে নিম্নলিখিত উপায়ে সহায়তা করেছে:

19 শতকের শেষের দিকে, ভারতীয় স্থানীয় ভাষায় প্রচুর সংখ্যক সংবাদপত্র প্রকাশিত হয়, যা ভারতীয়দের বিভিন্ন জাতিগত গোষ্ঠীর মধ্যে ভাষার বাধাগুলিকে অতিক্রম করা সহজ করে তোলে।

এসব পত্রিকায় জাতীয় নেতাদের লেখা প্রবন্ধ প্রকাশিত হয়। এই সংবাদপত্রের মাধ্যমে তাদের ধারণা জনগণের কাছে পৌঁছে দেওয়া হয়েছিল।

বিভিন্ন সম্প্রদায় ও স্থানের মানুষ এভাবে প্রিন্ট মিডিয়ার মাধ্যমে যুক্ত ছিল। সংবাদপত্রগুলি এক জায়গা থেকে অন্য জায়গায় খবর পৌঁছে দেয়, একটি প্যান-ইন্ডিয়ান পরিচয় তৈরি করে।

জাতীয়তাবাদী সংবাদপত্র ঔপনিবেশিক দুঃশাসনকে উন্মোচিত করে এবং জাতীয়তাবাদী কার্যকলাপকে উৎসাহিত করে। এগুলো বিভিন্ন অঞ্চলের কথ্য ভাষায় লেখা হওয়ায় সাধারণ মানুষ সহজেই বিষয়বস্তু বুঝতে পারত।

উদাহরণস্বরূপ, যখন 1907 সালে পাঞ্জাবের বিপ্লবীদের নির্বাসিত করা হয়েছিল, তখন বালগঙ্গাধর তিলক তাদের প্রতি সহানুভূতি জানিয়ে নিবন্ধ লিখেছিলেন। তাকে গ্রেফতার করা হয় যা জনগণের মধ্যে প্রতিবাদের উসকানি দেয়।

দশম শ্ৰেণীৰ সমাজ বিজ্ঞানৰ ইতিহাস

Count Camillo de Cavour-এ একটি নোট লেখ।

সমাধান:

  • ক্যাভোর ছিলেন একজন বাস্তববাদী যিনি বাস্তববাদী রাজনীতির চর্চা করতেন। তিনি প্রয়োজনে ফ্রান্সের সাথে মিত্রতা করেছিলেন এবং ফ্রান্সের প্রধান শত্রু প্রুশিয়ার সাথে প্রয়োজন ছিল।
  • ক্যাভোর তার ঘরোয়া লক্ষ্য অর্জনের জন্য আন্তর্জাতিক শক্তি ব্যবহার করেছিলেন।
  • তিনি অস্ট্রিয়ান আধিপত্য থেকে উত্তর ইতালির মুক্তির জন্য আত্মনিয়োগ করেছিলেন। একজন উজ্জ্বল এবং অবিচল কূটনীতিক, তিনি ইতালির একীকরণে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন।
  • তিনি সমগ্র ইউরোপ জুড়ে প্রতিক্রিয়াশীল রাজনীতির প্রতি অবিশ্বাসী ছিলেন, বিশেষ করে ইতালির একটি বিশাল অঞ্চলে অস্ট্রিয়ার দমনমূলক শাসনে তাদের প্রকাশ।
  • তিনি 1852 সালে পিডমন্টের প্রধানমন্ত্রী হন। তিনি এর সেনাবাহিনীকে পুনর্গঠন করেন এবং এটি বস্তুগত সমৃদ্ধিতে দ্রুত বৃদ্ধি পায়। ফ্রান্সের সাথে একটি কৌশলী কূটনৈতিক জোটের মাধ্যমে, সার্ডিনিয়া-পাইডমন্ট 1859 সালে অস্ট্রিয়ান বাহিনীকে পরাজিত করতে সফল হয়েছিল।
  • নিয়মিত সৈন্য ছাড়াও, জিউসেপ গারিবাল্ডির নেতৃত্বে বিপুল সংখ্যক সশস্ত্র স্বেচ্ছাসেবক লড়াইয়ে যোগ দেয়। 1860 সালে, তারা দক্ষিণ ইতালি এবং দুই সিসিলি রাজ্যে অগ্রসর হয় এবং স্থানীয় কৃষকদের সমর্থনে স্প্যানিশ শাসকদের তাড়িয়ে দেয়। এইভাবে, রাজা ভিক্টর এমানুয়েল দ্বিতীয়ের অধীনে ইতালির একীকরণে কাভোর শেষ পর্যন্ত সফল হন।
  • তিনি অবশ্য ১৮৭০ সালে ইতালির একীকরণ সম্পন্ন হওয়ার আগেই ১৮৬১ সালের ৬ জুন মৃত্যুবরণ করেন। যদিও ক্যাভোর একজন বিপ্লবী বা গণতান্ত্রিক কেউই ছিলেন না তিনি ইতালির একীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।
আরো অন্যান্য অতি জনপ্রিয় প্রশ্নোত্তর সম্পর্কে জানার জন্য এখানে ক্লিক করুন 

ওয়েস্ট বেঙ্গল সারাল ইতিহাস (হিস্ট্রি) সহায়িকা ক্লাস ১০ ইন বাঙ্গালী ভার্সন

ওয়েস্ট বেঙ্গল সারাল ইতিহাস (হিস্ট্রি) সহায়িকা ক্লাস ১০ ইন বাঙ্গালী ভার্সন

FAQ | জালিয়ানওয়ালাবাগ

Q1. জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড কী

Ans – ১৩ এপ্রিল ১৯১৯ সালে পঞ্জাবের নববর্ষ ও গুরুগােবিন্দ সিংহ দ্বারা খালসা পন্থ প্রতিষ্ঠার দিন। সেইদিন বিকেল সাড়ে পাঁচটায় অমৃতসরের বিশ্ববিখ্যাত শিখ ধর্মস্থান স্বর্ণমন্দির বা হরিমন্দির সাহিবের ঠিক পাশেই অবস্থিত জালিয়ানওয়ালাবাগ নামক উদ্যানে ব্রিটিশের গুলিতে নিহত হন প্রায় ১৫০০ নিরস্ত্র নির্দোষ ভারতীয়। এই ভয়ংকর ঘটনাই আমাদের রক্তরঞ্জিত স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে ‘জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড নামে প্রসিদ্ধ।

Q2. জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের নায়ক কে

Ans – জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের নায়ক ছিলেন পঞ্জাবের লেফটেনান্ট গভর্নর স্যার মাইকেল ও’ডায়ার।

Q3. জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড সংঘটিত হয় কত সালে

Ans – জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড সংঘটিত হয় ১৩ এপ্রিল ১৯১৯ বিকাল ৫.৩৭ (IST)।

Q4. জালিয়ানওয়ালাবাগ কোথায় অবস্থিত

Ans – জালিয়ানওয়ালাবাগ ভারতের পাঞ্জাব রাজ্যের অমৃতসর শহরের একটি স্থান।

Q5. জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের গুরুত্ব

Ans – জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ডের ঘটনায় ভারতবাসীর কাছে ব্রিটিশ শাসনের প্রকৃত নগ্নরূপটি প্রকাশে বেরিয়ে পড়ে। সরকার জালিয়ানওয়ালাবাগের সভায় গুলি চালানাের ঘটনাকে সমর্থন করে। ভারত-সচিব মন্টেগু এই হত্যাকাণ্ডের ঘটনাকে ‘নিবারণমূলক হত্যাকাণ্ড বলে অভিহিত করেন। তবে এই হত্যাকাণ্ডের বিরুদ্ধে দেশে-বিদেশে সর্বত্র প্রতিবাদের ঝড় ওঠে। ভারতীয়রা এই হত্যাকাণ্ডের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে। যেমন一

[1] ক্ষোভ-বিক্ষোভ: জালিয়ানওয়ালাবাগের নৃশংস হত্যাকাণ্ডের ঘটনার প্রতিবাদে সারা ভারত ক্ষোভ, ক্রোধ ও ঘৃণায় ফেটে পড়ে। সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় বলেছেন যে, “এই হত্যাকাণ্ডের ঘটনা ভারতে যে মহাযুদ্ধের আগুন জ্বালিয়ে দেয় তা উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিমে ছড়িয়ে পড়ে সবার হৃদয়কে আন্দোলিত করে।”

[2] উপাধি ত্যাগ: জালিয়ানওয়ালাবাগের পৈশাচিক ও ঘৃণ্য হত্যাকাণ্ডের প্রতিবাদে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ব্রিটিশ সরকারের দেওয়া ‘নাইট’ উপাধি ঘৃণাভরে ত্যাগ করেন। গান্ধিজিও ব্রিটিশদের দেওয়া ‘কাইজার-ই-হিন্দ’ উপাধি ত্যাগ করেন। একসময় ব্রিটিশ শাসনকে ‘ঈশ্বরের আশীর্বাদ’ মনে করা গান্ধিজি এই নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদস্বরূপ তার ইয়ং ইন্ডিয়া পত্রিকায় লেখেন যে, “এই শয়তান সরকারের সংশােধন অসম্ভব, একে অবশ্যই ধ্বংস করতে হবে।”

[3] কংগ্রেসের প্রতিবাদ: জাতীয় কংগ্রেস জালিয়ানওয়ালা-বাগের হত্যাকাণ্ডের তীব্র নিন্দা করে। কংগ্রেস নেতা সি.এফ. এন্ড্রুজ এই ঘটনাকে ‘কসাইখানার গণহত্যার’ (It was a massacre, a butchery) সমতুল্য বলে নিন্দা করেছেন। ব্রিটিশ সরকারের ওপর আস্থা হারিয়ে কংগ্রেস নিজের উদ্যোগে হত্যাকাণ্ডের বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করে। এই কমিটি ১৯২০ খ্রিস্টাব্দের ২৫ মার্চ তার রিপাের্টে হত্যাকাণ্ডের জন্য ডায়ারকে দোষী সাব্যস্ত করে তাকে শাস্তিদানের সুপারিশ করে।


আপনার বন্ধুদের সাথে এই পোস্ট শেয়ার করতে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।