চ্যাট জিপিটি, চ্যাট জিপিটি কিভাবে কাজ করে | Chat GPT

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট শেয়ার করতে

চ্যাট জিপিটি কি

Chat GPT হল একটি প্রাক-প্রশিক্ষিত ভাষা মডেল যা OpenAI দ্বারা তৈরি এক ধরনের চ্যাট বট। এটি GPT-3 (জেনারেটিভ প্রি-ট্রেইনড ট্রান্সফরমার 3) মডেলের একটি রূপ যা কথোপকথন এবং ভাষা বোঝার কাজ যেমন টেক্সট জেনারেশন, প্রশ্নের উত্তর দেওয়া এবং ভাষা অনুবাদের জন্য সুপ্রশিক্ষিত। Chat GPT এর পূর্ণরুপ হল Chat Generative Pre-trained Transformer

Chat GPT কি? চ্যাট জিপিটির বৈশিষ্ট্য, সুবিধা ও অসুবিধা, azhar bd academy

এটিকে প্রচুর পরিমাণে বিভিন্ন টেক্সট ডেটার উপর প্রশিক্ষিত করা হয়েছে। এটি বিভিন্ন বিষয়ের উপর সুসংগত এবং সাবলীল তথ্য তৈরি করতে সক্ষম। চ্যাট জিপিটি-এর মাধ্যমে আপনি প্রবন্ধ, স্ক্রিপ্ট, সিভি, কভার লেটার, জীবনী, আবেদনপত্র এবং কোডিং ইত্যাদি খুব সহজেই লিখতে পারবেন।

২০১৯ সালের জুনে, GPT-3 (Generative Pre-trained Transformer- 3) মডেলটি প্রথম ঘোষণা করা হয় এবং নভেম্বরে OpenAI API-এর মাধ্যমে সীমিত সংখ্যক পরীক্ষকে কাছে এটিকে উন্মুক্ত করা হয়। মডেলটিকে 570GB-এর বেশি টেক্টস ডেটার ডেটাসেটে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল।

২০২০ সালের অক্টোবরে, OpenAI GPT-3 মডেলের “Chat-GPT” নামে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা তৈরি করা এক ধরনের চ্যাট বট প্রকাশ করে। মডেলটি কথোপকথন এবং ভাষা বোঝার জন্য বিশেষভাবে প্রশিক্ষিত ছিল।

২০২২ সালের নভেম্বরে, OpenAI পারফরম্যান্সের উন্নতি এবং আপডেট সহ ChatGPT-এর একটি নতুন সংস্করণ প্রকাশ করে। OpenAI GPT মডেলগুলির উন্নতি অব্যাহত রেখেছে। তারা জিপিটি-4 (এখনও প্রকাশিত হয়নি) নামে আরেকটি মডেল তৈরি করতেছে যা আরও উন্নত ক্ষমতা, নির্ভুল এবং বহুমুখী হবে বলে আশা করা হচ্ছে।

চ্যাট জিপিটির ইতিহাস | Chat GPT History

চ্যাট জিপিটি 2015 সালে স্যাম অল্টম্যান নামে এক ব্যক্তি ইলন মাস্কের সাথে শুরু করেছিলেন। যখন এটি শুরু হয়েছিল এটি একটি অলাভজনক কোম্পানি ছিল কিন্তু 1 থেকে 2 বছর পর এই প্রকল্পটি ছেড়েদেন ইলন মাস্ক।

এরপরে, বিল গেটসের মাইক্রোসফ্ট কোম্পানি এটিতে প্রচুর পরিমাণে বিনিয়োগ করে এবং এটি 2022 সালের 30 নভেম্বর একটি প্রোটোটাইপ হিসাবে চালু হয়। ওপেন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের প্রধান কর্মকর্তা অল্টম্যানের মতে এটি এখন পর্যন্ত 20 মিলিয়নেরও বেশি ব্যবহারকারীর কাছে পৌঁছেছে এবং ব্যবহারকারীর সংখ্যা ক্রমাগত বাড়ছে।

Chat GPT এর বৈশিষ্ট্য

ChatGPT-এর অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল যেমন,

  • কথোপকথনে প্রাকৃতিক ভাষা ইনপুট বোঝার এবং প্রতিক্রিয়া জানানোর ক্ষমতা। 
  • এটি কথোপকথনের সুরে প্রশ্নের স্বাভাবিক উত্তর দিতে পারে এবং কথোপকথন চালিয়ে যেতে পারে।
  • এটি এমনকি গল্প এবং কবিতার মতো সৃজনশীল পাঠ্য তৈরি করতে পারে।
  • এটি ডেভেলপারদের বিভিন্ন ভাষা মডেল তৈরিতে এবং প্রোগ্রামিংয়ে ভূল চিহ্নিত করতে সাহার্য করে। 
  • এটি বিভিন্ন অ্যাপ্লিকেশন যেমন চ্যাটবট, ভার্চুয়াল সহকারী এবং ভাষা অনুবাদ সিস্টেমে ব্যবহার করা যেতে পারে।
  • এটি টেক্সট বক্সে মানুষের মতো প্রতিক্রিয়া তৈরি করতে পারে।
  • ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং এবং কথোপকথন।

আরো পড়ুন: ভিটমেট ডাউনলোড করব কিভাবে

Chat GPT এর সুবিধা

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) এর টুল হিসেবে Chat GPT ব্যবহার করার অনেক সুবিধা রয়েছে।

  • উচ্চ-মানের টেক্সট জেনারেশন : Chat GPT প্রচুর পরিমাণে টেক্সট ডেটার উপর প্রাক-প্রশিক্ষিত। এটি বিভিন্ন বিষয়ের উপর সুসংগত এবং সাবলীল পাঠ তৈরি করতে পারে।
  • কথোপকথন বোঝা : চ্যাটজিপিটি কথোপকথন এবং ভাষা বোঝার কাজগুলির জন্য প্রশিক্ষিত। এটি চ্যাটবট এবং ভার্চুয়াল সহকারী তৈরির জন্য উপযুক্ত করে তোলে।
  • ভাষা প্রক্রিয়াকরণে : চ্যাটজিপিটি বিভিন্ন প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণের জন্য ব্যবহার করা যেতে পারে যেমন পাঠ্য তৈরি, প্রশ্নের উত্তর এবং ভাষা অনুবাদ ইত্যাদি।
  • উন্নত কর্মক্ষমতা : ওপেনএআই নিয়মিতভাবে ChatGPT মডেলের আপডেট এবং উন্নতি প্রকাশ করে, সময়ের সাথে সাথে এর কর্মক্ষমতা এবং ক্ষমতা বৃদ্ধি করে।

Chat GPT এর অসুবিধা

ChatGPT প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ এবং কথোপকথনমূলক এআই-এর জন্য একটি শক্তিশালী টুল হলেও এর কিছু অসুবিধা রয়েছে।

  • কথার প্রসঙ্গ না বোঝা : Chat-GPT কথোপকথনের প্রেক্ষাপট এবং উদ্দেশ্য বোঝার ক্ষেত্রে বিভ্রান্তিমূলক বা অর্থহীন প্রতিক্রিয়া দিতে পারে।
  • সীমিত যোগ্যতা : Chat-GPT কোনো ত্রুটি বা পক্ষপাত সনাক্ত করা এবং এর সমাধান করার যোগ্যতা নাও থাকতে পারে।
  • সীমিত জ্ঞান : এটি বিশেষ করে ২০২১ সালের পরের কোন তথ্য, ঘটনা সরবরাহ করতে পারে না।
  • সৃজনশীলতার অভাব : যেহেতু মডেলটি প্রাক-প্রশিক্ষিত এবং ইনপুটের উপর ভিত্তি করে আউটপুট তৈরি হয়, এতে সৃজনশীলতা এবং মৌলিকতার অভাব থাকতে পারে। এটি একই উত্তর বারবার পুনরাবৃত্তি করতে পারে।
  • ভৌত বা বাস্তব জগত সম্পর্কে না জানা : চ্যাটজিপিটি টেক্সট ডেটার উপর প্রশিক্ষিত এবং ফলে ভৌত জগত সম্পর্কে এর কোন বোঝাপড়া নেই।
  • ইন্টারনেটের উপর নির্ভরতা : ChatGPT-এর কাজ করার জন্য একটি ইন্টারনেট সংযোগ প্রয়োজন, যা নির্দিষ্ট পরিস্থিতিতে বা পরিবেশে সমস্যা হতে পারে।
  • ভূল তথ্য সরবরাহ : ChatGPT অনেক সময় ভুল তথ্য দিতে পারে।

চ্যাট জিপিটি কিভাবে কাজ করে

চ্যাট জিপিটি কিভাবে কাজ করে সে সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়েছে এর ওয়েবসাইট। আসলে কোম্পানির ডেভলপার দ্বারা এটিকে বিশেষভাবে এবং এখানে যে ডেটা ব্যবহার করা হয়েছে সেখানে এই চ্যাট বটটি আপনার অনুসন্ধান করা প্রশ্নের উত্তর খুঁজে পায় এবং তারপরে সঠিকভাবে, সঠিক ভাষায় উত্তর দেয় তারপরে ফলাফলটি প্রদর্শন করে আপনার সামনে।

এখানে আপনি এটির দেওয়া উত্তরে সন্তুষ্ট কিনা তা বলার অপশন পাবেন। আপনি যে উত্তর দেন না কেন এটি তার ডেটা স্টোরকে ক্রমাগত আপডেট করতে থাকে। যাইহোক, আপনার জানার জন্য আমরা আপনাকে বলে রাখি যে 2022 সালে চ্যাট জিপিটি-এর প্রশিক্ষণ শেষ হয়েছে।

ব্যবহার করার জন্য আপনাকে এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং আপনাকে এখানে অ্যাকাউন্ট খুলতে হবে। আপনি এখানে অ্যাকাউন্ট তৈরি করার পরেই চ্যাট জিপিটি ব্যবহার করতে পারবেন। বর্তমানে এটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যেতে পারে এবং অ্যাকাউন্টটি এর অফিসিয়াল ওয়েবসাইটে একেবারে বিনামূল্যে তৈরি করা যেতে পারে।

তবে, ভবিৎষতে এমন হতে পারে যে এটি ব্যবহার করার জন্য আপনাদেরকে একটি চার্জ দিতে হতে পারে। এখানে অ্যাকাউন্ট খোলার পদ্ধতিটি নিচে ধাপে ধাপে বলা হয়েছে।

  • এটি ব্যবহার করার জন্য প্রথমে আপনাকেআপনার মোবাইল অথবা কম্পিউটারে ইন্টারনেট চালু করতে হবে এবং তারপর যেকোনো ব্রাউজার খুলতে হবে। ব্রাউজার খোলার পরে Chat.openai.com ওয়েবসাইট খুলতে হবে।
  • ওয়েবসাইটের হোম পেজ খোলার পর আপনি লগইন এবং সাইন আপের মতো দুটি অপশন দেখতে পাবেন। যার মধ্যে আপনাকে সাইন আপ অপশনে ক্লিক করতে হবে কারণ এখানে আপনি প্রথমবারের মতো আপনার অ্যাকাউন্ট তৈরি করতে যাচ্ছেন।
  • আপনি এখানে ইমেল আইডি বা মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট বা জিমেইল আইডি ব্যবহার করে অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। Gmail আইডি দিয়ে এটিতে একটি অ্যাকাউন্ট তৈরি করতে, আপনাকে Continue with Google এর অপশনে ক্লিক করতে হবে।
  • এখন আপনার ব্রাউজারেযে জিমেইল আইডি গুলি লগইন আছে সেইগুলি দেখতে পাবেন এবং যে Gmail আইডি দিয়ে আপনি অ্যাকাউন্ট তৈরি করতে চান তার উপর ক্লিক করুন। এরপর আপনি যে প্রথম বক্সটি দেখছেন সেখানে আপনার নাম লিখতে হবে এবং তারপরের বক্সে আপনাকে ফোন নম্বর ফোন নম্বর লিখতে হবে তারপর Continue বোতামে ক্লিক করতে হবে।
  • এখন আপনি চ্যাট জিপিটিতে অ্যাকাউন্ট খোলার জন্য যে ফোন নম্বরটি দিয়েছেন তাতে একটি ওটিপি পাঠানো হবে এবং সেটিকে স্ক্রিনে প্রদর্শিত বক্সে লিখে ভেরিফাই বাটনে ক্লিক করুন।

ফোন নম্বর যাচাই করার পরে আপনার অ্যাকাউন্ট চ্যাট জিপিটি-তে তৈরি হয়ে যাবে এবং এরপরে আপনি এটি ব্যবহার করতে পারবেন।

চ্যাট জিপিটির ব্যবহার

ChatGPT এর ২০টি গুরত্বপূর্ণ ব্যবহার যেমন, 

১. টেক্টস তৈরি (Text generation): প্রদত্ত নির্দেশনার উপর ভিত্তি করে চ্যাট জিপিটি স্বয়ংক্রিয়ভাবে নতুন পাঠ্য তৈরি করতে পারে।

২. প্রশ্ন-উত্তর (Question-answering): প্রদত্ত প্রশ্নের ভিত্তিতে এটি খুব সুন্দরভাবে গোছানো উত্তর দেওয়ার কাজ করতে পারে।

৩. কথোপকথন সিস্টেম (Dialogue systems): চ্যাট বটটি প্রাথমিকভাবে মানুষের সাথে কথোপকথনের জন্য ডিজাইন করা হয়েছে। এটি মানুষের মত দীর্ঘসময় ধরে কথা চালিয়ে যেতে পারে।

৪. সংক্ষিপ্তকরণ (Summarization): এটি যেকোন বড় লেখাকে একটি সংক্ষিপ্ত এবং তথ্যপূর্ণ সারাংশে পরিণত করতে পারে।

৫. অনুভূতি বিশ্লেষণ (Sentiment analysis): ইতিবাচক, নেতিবাচক বা নিরপেক্ষের মতো বিষয়গুলো এটি স্বয়ংক্রিয়ভাবে বিশ্লেষণ করে এবং মতামত প্রদান করে।

৬. কোডিং লেখা (Code completion): ChatGPT এর মাধ্যমে কোড লেখার কাজ সহজ হয়েছে। এটি সফ্টওয়্যার উন্নয়ন প্রক্রিয়া দ্রুত এবং সহজ করে তোলে।

৭. বাগ রিপোর্টিং (bug reporting): ChatGPT বাগ রিপোর্টিং করতে ব্যবহার করা যেতে পারে। এটির মাধ্যমে সফ্টওয়্যারের সমস্যাগুলো দ্রুত সনাক্ত করতে এবং সমাধান করতে সহায়তা করে।

৮. ভার্চুয়াল ব্যক্তিগত সহকারী (Virtual personal assistants): ChatGPT ভার্চুয়াল ব্যক্তিগত সহকারীর কাজ করতে ব্যবহার করা যেতে পারে। এটি ব্যবহারকারীর দৈনন্দিন কাজ সম্পন্ন করতে সহায়তা করে।

৯. ডেটা ভিজ্যুয়ালাইজেশন (Data visualization): ChatGPT একাডেমিক ডেটার ভিজ্যুয়াল উপস্থাপনা তৈরি করতে ব্যবহার করা যেতে পারে, যেমন চার্ট এবং গ্রাফ। এছাড়া গবেষকরা এর মাধ্যমে তাদের ডেটা তৈরি এবং বিশ্লেষণ করতে পারবে।

১০. প্রবন্ধ রচনা (Essay writing): ChatGPT বিভিন্ন একাডেমিক বিষয়ে প্রবন্ধ তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।

১১. পাঠ্য সংশোধন (Text correction): বানান এবং ব্যাকরণগত ত্রুটিগুলো এটি স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত এবং সংশোধন করতে পারে।

১২. সুপারিশ (recommendation): ব্যবহারকারীকে তাদের আগ্রহ বা আচরণের ভিত্তিতে স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন বিষয়বস্তু যেমন, ভিডিও বা পণ্যের সুপারিশ করে।

১৩. অনুবাদ (Translation): এক ভাষা থেকে অন্য ভাষাতে লেখা অনুবাদ করতেও এটি ব্যবহার হয়।

১৪. টেক্সট-টু-স্পীচ (Text-to-speech): সাধারণত কম্পিউটার অ্যালগরিদম বা সফ্টওয়্যার ব্যবহারের মাধ্যমে লিখিত পাঠকে কথ্য শব্দে রূপান্তর করা যায়।

১৫. স্পিচ-টু-টেক্সট (Speech-to-text): সাধারণত কম্পিউটার অ্যালগরিদম বা সফ্টওয়্যার ব্যবহারের মাধ্যমে কথ্য শব্দগুলিকে লিখিত পাঠ্যে রূপান্তর করা যায়।

১৬. বাক্য পুনর্লিখন (Sentence rewriting): বিভিন্ন শব্দের সাথে শব্দার্থগতভাবে সমতুল্য বাক্য যুক্ত করে নতুন বাক্য তৈরি করা যায়।

১৭. কীওয়ার্ড বের করা (Keyword extraction): একটি পাঠ্য থেকে সর্বাধিক প্রাসঙ্গিক কীওয়ার্ড স্বয়ংক্রিয়ভাবে সনাক্তকরণ এবং বের করা যায়।

১৮. টেক্সট-টু-কোড (Text-to-code): প্রাকৃতিক ভাষার বর্ণনাকে কম্পিউটার কোডে রূপান্তর করার প্রক্রিয়া সম্পন্ন করা যায়।

১৯. কোড-টু-টেক্সট (Code-to-Text): কম্পিউটার কোডকে প্রাকৃতিক ভাষায় বর্ণনায় রূপান্তর করা যায়।

২০. কন্ঠ শনাক্তকরণ (Speech recognition): স্বয়ংক্রিয়ভাবে উচ্চারিত শব্দ শনাক্ত করার প্রক্রিয়া এবং সেগুলোকে পাঠ্যে রূপান্তর করা।

আরো অন্যান্য অতি জনপ্রিয় প্রশ্নোত্তর সম্পর্কে জানার জন্য এখানে ক্লিক করুন 

FAQ | চ্যাট জিপিটি

Q1. চ্যাট জিপিটি কি

Ans – Chat GPT-এর পুরোনাম হল Chat Generative Pretrend Transformer। এটি ওপেন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা তৈরি করা হয়েছে যা এক ধরনের চ্যাট বট। কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে এটি শুধুমাত্র কৃত্রিম বুদ্ধিমত্তার উপর কাজ করবে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, আপনি সহজেই শব্দের বিন্যাসে এটির মাধ্যমে কথা বলতে পারেন এবং আপনার যে কোনও ধরণের প্রশ্নের উত্তর পেতে পারেন। আমরা যদি একে সার্চ ইঞ্জিনের ধরন হিসেবে বিবেচনা করি তাহলেও কোনো ভুল হবে না। এটি সবেমাত্র চালু হয়েছে। অতএব, এটি বর্তমানে শুধুমাত্র ইংরেজি ভাষায় ব্যবহারের জন্য আন্তর্জাতিকভাবে উপলব্ধ।

তবে পরবর্তী সময়ে গিয়ে অন্যান্য ভাষাও যুক্ত করার ব্যবস্থা করা হবে। আপনি এখানে লিখে যে প্রশ্নই করুন না কেন সেই প্রশ্নের উত্তর আপনাকে চ্যাট জিপিটি-এর মাধ্যমে বিস্তারিতভাবে প্রদান করা হবে। এটি 2022 সালে 30 নভেম্বর চালু হয়েছে এবং এর অফিসিয়াল ওয়েবসাইট হল chat.openai.com। এর ব্যবহারকারীর সংখ্যা এখন পর্যন্ত প্রায় 2 মিলিয়নে পৌঁছেছে।

Q2. চ্যাট জিপিটি প্রতিষ্ঠাতা

Ans – চ্যাট জিপিটি (জেনারেটিভ প্রাক-প্রশিক্ষিত ট্রান্সফরমার) হল একটি ভাষা মডেল যা ওপেনএআই দ্বারা তৈরি করা হয়েছে, গবেষক এবং প্রকৌশলীদের একটি দল নিয়ে গঠিত একটি কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণা গবেষণাগার।

চ্যাট জিপিটির একক প্রতিষ্ঠাতা নেই, বরং একদল ব্যক্তি যারা সময়ের সাথে সাথে এর বিকাশে অবদান রেখেছেন। ভাষা মডেলের জিপিটি সিরিজের বিকাশের সাথে জড়িত কিছু গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বের মধ্যে রয়েছে ইলিয়া সুটস্কেভার, অ্যালেক্স ক্রিজেভস্কি এবং জিওফ্রে হিন্টন, যারা মেশিন লার্নিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে বিশিষ্ট ব্যক্তিত্ব।

Q3. চ্যাট জিপিটি আবিষ্কার করেন কে

Ans – চ্যাটজিপিটি ৩০ নভেম্বর, ২০২২ -এ সান ফ্রান্সিসকো-ভিত্তিক ওপেনএআই , DALL·E 2 এবং Whisper এআই -এর স্রষ্টা দ্বারা চালু করা হয়েছিল। 

Q4. Chat GPT এর ফুল ফর্ম কি?

Ans – Chat Generative Pre-Trained Transformer

Q5. Chat GPT এর অফিসিয়াল ওয়েবসাইট কি?

Ans – chat.openai.com

Q6. চ্যাট জিপিটি কবে শুরু হয়?

Ans – 30 নভেম্বর 2022

Q7. চ্যাট জিপিটি কোন কোন ভাষায় কাজ করে?

Ans – ইংরেজি

আপনি কি চাকরি খুজঁছেন, নিয়মিত সরকারিবেসরকারি চাকরির সংবাদ পেতে ক্লিক করুন। বিভিন্ন সরকারি ও বেসরকারি ক্ষেত্রে মানব সম্পদ উন্নয়ন সংক্রান্ত প্রতিবেদন পাড়ার জন্য, ক্লিক করুন। হিন্দিতে শিক্ষামূলক ব্লগ পড়তে, এখানে ক্লিক করুন। এছাড়াও, স্বাস্থ, টেকনোলজি, বিসনেস নিউস, অর্থনীতি ও আরো অন্যান্য খবর জানার জন্য, ক্লিক করুন

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট শেয়ার করতে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।