২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট উত্তর ইতিহাস

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট শেয়ার করতে

SSC Exam | History Assignment | Question Answer

সূচিপত্র

২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট উত্তর ইতিহাস ১ম সপ্তাহ

গুইসেপ ম্যাজিনি

উত্তর: 1830-এর দশকে, জিউসেপ ম্যাজিনি একক ইতালীয় প্রজাতন্ত্রের জন্য একটি সুসংগত কর্মসূচি একত্রিত করার চেষ্টা করেছিলেন। তিনি তার লক্ষ্য প্রচারের জন্য ‘ইয়ং ইতালি’ নামে একটি গোপন সমাজও গঠন করেছিলেন।

ক্যামিলো ডি ক্যাভোর গণনা করুন

উত্তর:

  • ইতালিকে ঐক্যবদ্ধ করার আন্দোলনে নেতৃত্ব দেন
  • তিনি বিপ্লবী বা গণতন্ত্রীও ছিলেন না।
  • ক্যাভোর দ্বারা পরিচালিত একটি কৌশলী কূটনৈতিক জোটের মাধ্যমে, সার্ডিনি-পাইডমন্ট 1859 সালে অস্ট্রিয়ান বাহিনীকে পরাজিত করতে সফল হন।

২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট উত্তর ইতিহাস ২য় সপ্তাহ

গ্রীক স্বাধীনতা যুদ্ধ

উত্তর:

  • পঞ্চদশ শতাব্দী থেকে গ্রীস অটোমান সাম্রাজ্যের অংশ ছিল। ইউরোপে বিপ্লবী জাতীয়তাবাদের বৃদ্ধি গ্রীকদের মধ্যে স্বাধীনতার সংগ্রাম শুরু করে, যা 1821 সালে শুরু হয়েছিল।
  • কবি এবং শিল্পীরা গ্রীসকে ইউরোপীয় সভ্যতার মূল কেন্দ্র হিসাবে প্রশংসা করেছিলেন এবং একটি মুসলিম সাম্রাজ্যের বিরুদ্ধে এর সংগ্রামকে সমর্থন করার জন্য জনমতকে একত্রিত করেছিলেন।
  • গ্রিসের জাতীয়তাবাদীরা নির্বাসনে বসবাসরত অন্যান্য গ্রীকদের কাছ থেকে সমর্থন পেয়েছিল এবং অনেক পশ্চিম ইউরোপীয়দের কাছ থেকেও সমর্থন পেয়েছিল, যারা প্রাচীন গ্রীক সংস্কৃতির প্রতি সহানুভূতিশীল ছিল।
  • অবশেষে, 1832 সালের কনস্টান্টিনোপল চুক্তি গ্রীসকে একটি স্বাধীন জাতি হিসাবে স্বীকৃতি দেয়।

২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট উত্তর ইতিহাস ৫ম সপ্তাহ

ফ্রাঙ্কফুর্ট পার্লামেন্ট

উত্তর:

  • এটি একটি সর্ব-জার্মান জাতীয় সমাবেশ ছিল মধ্যবিত্ত পেশাদার, ব্যবসায়ী এবং বিভিন্ন জার্মান অঞ্চলের সমৃদ্ধ কারিগরদের দ্বারা গঠিত।
  • এটি 18 মে 1848 তারিখে আহ্বান করা হয়েছিল।
  • এটি সমর্থন হারিয়ে ফেলায় 1849 সালের 31 মে এটি ভেঙে দেওয়া হয়।

জাতীয়তাবাদী সংগ্রামে নারীর ভূমিকা

উত্তর: উদারপন্থী মধ্যবিত্ত শ্রেণীর নারীরা তাদের সাংবিধানিক দাবিকে জাতীয় ঐক্যের সাথে যুক্ত করে। তারা ক্রমবর্ধমান জনপ্রিয় অস্থিরতার সুযোগ নিয়ে সংসদীয় নীতিতে একটি জাতি-রাষ্ট্র গঠনের জন্য তাদের দাবিগুলিকে এগিয়ে নিয়েছিল – একটি সংবিধান, সংবাদপত্রের স্বাধীনতা এবং সমিতির স্বাধীনতা।

নারীরা তাদের নিজস্ব রাজনৈতিক সমিতি গঠন করেছিল, সংবাদপত্র প্রতিষ্ঠা করেছিল এবং রাজনৈতিক সভা ও বিক্ষোভে অংশ নিয়েছিল।

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট উত্তর ইতিহাস

মারিয়ান এবং জার্মানিয়া কারা ছিলেন? যেভাবে তাদের চিত্রিত করা হয়েছিল তার গুরুত্ব কী ছিল?

উত্তর: জাতিকে প্রতিনিধিত্ব করার জন্য ঊনবিংশ শতাব্দীতে শিল্পীরা নারী রূপক উদ্ভাবন করেছিলেন।

মারিয়ান, একটি জনপ্রিয় খ্রিস্টান নাম – একটি জনগণের জাতির ধারণাকে আন্ডারলাইন করেছে।
তার বৈশিষ্ট্যগুলি লিবার্টি এবং প্রজাতন্ত্রের বৈশিষ্ট্যগুলি থেকে নেওয়া হয়েছিল – লাল টুপি, ত্রিবর্ণ, কোকেড।

জনসাধারণকে ঐক্যের জাতীয় প্রতীক মনে করিয়ে দেওয়ার জন্য এবং এটির সাথে চিহ্নিত করার জন্য তাদের প্ররোচিত করার জন্য মারিয়ানের মূর্তিগুলি পাবলিক স্কোয়ারে স্থাপন করা হয়েছিল।
কয়েন এবং স্ট্যাম্পে মারিয়ানের ছবি চিহ্নিত করা হয়েছিল।

জার্মানিয়া হয়ে ওঠে জার্মান জাতির রূপক। ভিজ্যুয়াল উপস্থাপনায়, জার্মানিয়া ওক পাতার মুকুট পরে, যেমন জার্মান ওক বীরত্বের জন্য দাঁড়ায়।

এস এস সি এসাইনমেন্ট ২০২১ ১ম সপ্তাহের উত্তর ইতিহাস

সংক্ষেপে জার্মান একীকরণ প্রক্রিয়া ট্রেস

উত্তর: রাষ্ট্রীয় ক্ষমতার প্রচার এবং ইউরোপের উপর রাজনৈতিক আধিপত্য অর্জনের জন্য রক্ষণশীলদের দ্বারা প্রায়ই জাতীয়তাবাদী মনোভাব সংঘটিত হয়। জার্মানি এবং ইতালি যে প্রক্রিয়ায় জাতি-রাষ্ট্র হিসাবে একীভূত হয়েছিল তাতে এটি লক্ষ্য করা যায়।

মধ্যবিত্ত জার্মানরা জার্মান কনফেডারেশনের বিভিন্ন অঞ্চলকে একত্রিত করার চেষ্টা করেছিল, কিন্তু জাঙ্কারস অফ প্রুশিয়া নামক বৃহৎ জমির মালিকদের কর্মের কারণে তাদের পরিকল্পনা বাস্তবায়িত হয়নি।

অস্ট্রিয়া, ডেনমার্ক এবং ফ্রান্সের সাথে সাত বছরের তিনটি যুদ্ধ প্রুশিয়ার বিজয়ে শেষ হয়েছিল। জানুয়ারী 1871 সালে, প্রুশিয়ান রাজা উইলিয়াম প্রথম জার্মান সম্রাট ঘোষণা করা হয়েছিল।

জার্মানিতে মুদ্রা, ব্যাংকিং, আইনি ও বিচার ব্যবস্থার আধুনিকীকরণকে গুরুত্ব দেওয়া হয়েছিল।

এস এস সি এসাইনমেন্ট ২০২১ উত্তর ইতিহাস

নেপোলিয়ন তার দ্বারা শাসিত অঞ্চলগুলিতে প্রশাসনিক ব্যবস্থাকে আরও দক্ষ করার জন্য কী পরিবর্তন করেছিলেন?

উত্তর: 1804 সালের সিভিল কোড – যা সাধারণত নেপোলিয়নিক কোড নামে পরিচিত – জন্মের উপর ভিত্তি করে সমস্ত সুযোগ-সুবিধাকে সরিয়ে দেয়, আইনের সামনে সমতা প্রতিষ্ঠা করে এবং সম্পত্তির অধিকার সুরক্ষিত করে। এই কোডটি ফরাসি নিয়ন্ত্রণাধীন অঞ্চলগুলিতে রপ্তানি করা হয়েছিল।

ডাচ প্রজাতন্ত্রে, সুইজারল্যান্ডে, ইতালি এবং জার্মানিতে, নেপোলিয়ন প্রশাসনিক বিভাগগুলিকে সরলীকরণ করেছিলেন, সামন্ততন্ত্রের বিলুপ্তি করেছিলেন এবং কৃষকদের দাসত্ব এবং ম্যানোরিয়াল বকেয়া থেকে মুক্ত করেছিলেন। শহরগুলিতেও, গিল্ডের নিষেধাজ্ঞাগুলি সরানো হয়েছিল।

পরিবহন ও যোগাযোগ ব্যবস্থা উন্নত হয়েছে। কৃষক, কারিগর, শ্রমিক এবং নতুন ব্যবসায়ীরা নতুন-প্রাপ্ত স্বাধীনতা উপভোগ করেছিল। ব্যবসায়ীরা এবং পণ্যের ক্ষুদ্র মাপের উত্পাদকরা, বিশেষ করে, বুঝতে শুরু করেছিলেন যে অভিন্ন আইন, প্রমিত ওজন এবং পরিমাপ এবং একটি সাধারণ জাতীয় মুদ্রা এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে পণ্য ও পুঁজির চলাচল এবং আদান-প্রদানকে সহজতর করবে।

ইতিহাস অ্যাসাইনমেন্ট এসএসসি ২০২১

উদারপন্থীদের 1848 সালের বিপ্লব বলতে কী বোঝায় তা ব্যাখ্যা কর। উদারপন্থীদের দ্বারা সমর্থিত রাজনৈতিক, সামাজিক এবং অর্থনৈতিক ধারণাগুলি কী ছিল?

উত্তর: 1848 সালে, গরীবদের বিদ্রোহের সমান্তরালে, আরেকটি বিপ্লব ঘটছিল। শিক্ষিত মধ্যবিত্তের নেতৃত্বে ইউরোপের অনেক দেশে বেকার, ক্ষুধার্ত কৃষক ও শ্রমিকরা উদারপন্থীদের এই বিপ্লবের অভিজ্ঞতা লাভ করে। ফ্রান্সে 1848 সালের ফেব্রুয়ারির ঘটনাগুলি সম্রাটের ত্যাগ নিয়ে এসেছিল এবং সর্বজনীন পুরুষ ভোটাধিকারের ভিত্তিতে একটি প্রজাতন্ত্র ঘোষণা করা হয়েছিল।

ইউরোপের অন্যান্য অংশে যেখানে স্বাধীন জাতি-রাষ্ট্র এখনও বিদ্যমান ছিল না – যেমন জার্মানি, ইতালি, পোল্যান্ড, অস্ট্রো-হাঙ্গেরিয়ান সাম্রাজ্য – উদার মধ্যবিত্ত শ্রেণীর পুরুষ এবং মহিলারা জাতীয় ঐক্যের সাথে সাংবিধানিকতার জন্য তাদের দাবিগুলিকে একত্রিত করেছিল।

তারা ক্রমবর্ধমান জনপ্রিয় অস্থিরতার সুযোগ নিয়ে সংসদীয় নীতিতে একটি জাতি-রাষ্ট্র গঠনের জন্য তাদের দাবিগুলিকে এগিয়ে নিয়েছিল – একটি সংবিধান, সংবাদপত্রের স্বাধীনতা এবং সমিতির স্বাধীনতা।
নারীদের রাজনৈতিক অধিকার প্রসারিত করার বিষয়টি উদারনৈতিক আন্দোলনের মধ্যে একটি বিতর্কিত বিষয় ছিল, যেখানে বহু সংখ্যক নারী কয়েক বছর ধরে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিল।

নারীরা তাদের নিজস্ব রাজনৈতিক সমিতি গঠন করেছিল, সংবাদপত্র প্রতিষ্ঠা করেছিল এবং রাজনৈতিক সভা ও বিক্ষোভে অংশ নিয়েছিল।

আরো অন্যান্য অতি জনপ্রিয় প্রশ্নোত্তর সম্পর্কে জানার জন্য এখানে ক্লিক করুন 

ওয়েস্ট বেঙ্গল সারাল ইতিহাস (হিস্ট্রি) সহায়িকা ক্লাস ১০ ইন বাঙ্গালী ভার্সন

ওয়েস্ট বেঙ্গল সারাল ইতিহাস (হিস্ট্রি) সহায়িকা ক্লাস ১০ ইন বাঙ্গালী ভার্সন

FAQ | নেপোলিয়ন

Q1. নেপোলিয়ন কে ছিলেন

Ans – নেপোলিয়ন বোনাপার্ট (১৭৬৯-১৮২১) ছিলেন একাধারে ফ্রান্সের অবিসংবাদিত সম্রাট ও তুখোড় সেনাপ্রধান, যিনি ফরাসি বিপ্লবের ক্রান্তিলগ্নে (১৭৮৯-১৭৯৩) ফ্রান্সের হাল ধরেছিলেন এবং ফ্রান্সকে ইউরোপের শক্তিধর রাষ্ট্রে পরিণত করতে সক্ষম হয়েছিলেন।

নেপোলিয়নের জন্ম ১৭৬৯ সালে ফ্রান্সের অধীনস্থ কর্সিকা দ্বিপে, সেখানকার প্রশিদ্ধ বোনাপার্ট বংশে। তিনি ১৭৮৫ সালে মাত্র ১৬ বছর বয়সে ফ্রান্সের সেনাবাহিনীর গোলন্দাজ বাহিনীতে অফিসার হিসেবে যোগদান করেন এবং বিভিন্ন সময়ে সামরিক নৈপুণ্যে তিনি একে একে পদোন্নতি পেতে থাকেন। উল্লেখ্য, ফরাসি বিপ্লব চলাকালীন সময় ১৭৯০-১৭৯১ সালে বৃটেন ফ্রান্সের ভূমধ্যসাগরীয় বন্দর-নগরী টুলো (Toulon) দখন করে নেয়। কিন্তু ১৭৯৩ সালে নেপোলিয়ন সুকৌশলে টুলো বৃটেন থেকে পূণরোদ্ধার করতে সক্ষম হন। এই সাফল্যের জেড়ে নেপোলিয়ন কে ক্যাপটেন পদবী থেকে সরসরি ব্রিগেডিয়ার জেনারেল পদবীতে পদন্নতি দেওয়া হয়।

Q2. নেপোলিয়ন কোথায় জন্মগ্রহণ করেন

Ans – নেপোলিয়ন ইতালির কর্সিকা দ্বীপে এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন।

Q3. কোড নেপোলিয়ন কি

Ans – নেপোলিয়নের উদ্যোগে গঠিত কমিশন ১৮০৪ খ্রিষ্টাব্দে ফ্রান্সের জন্য নতুন আইনসমূহ রচনা করেন। এটি ‘কোড নেপোলিয়ন (Code Nepoleon) বা ‘নেপোলিয়নের আইনসংহতি’ নামে পরিচিত।


আপনার বন্ধুদের সাথে এই পোস্ট শেয়ার করতে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।