২০২১ সালের দাখিল পরীক্ষার এসাইনমেন্ট ইসলামের ইতিহাস উওর

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট শেয়ার করতে

২০২১ সালের দাখিল পরীক্ষার এসাইনমেন্ট ইসলামের ইতিহাস প্রথম সপ্তাহ

সূচিপত্র

২০২১ সালের দাখিল পরীক্ষার এসাইনমেন্ট ইসলামের ইতিহাস উওর

উডব্লক প্রিন্ট শুধুমাত্র 1295 সালের পরে ইউরোপে এসেছিল।

মার্কো পোলো, ইতালীয় অভিযাত্রী, চীন সফর করেন এবং উডব্লক মুদ্রণের প্রযুক্তি শিখেছিলেন। যখন তিনি 1295 সালে ইতালিতে ফিরে আসেন, তখন তিনি এই জ্ঞানটি তার সাথে ফিরিয়ে আনেন। ধীরে ধীরে এই জ্ঞান ইতালি থেকে ইউরোপের অন্যান্য অঞ্চলে ছড়িয়ে পড়ে।

মার্টিন লুথার মুদ্রণের পক্ষে ছিলেন এবং এর প্রশংসায় কথা বলেছিলেন।

1517 সালে, মার্টিন লুথার, ধর্মীয় সংস্কারক, পঁচানব্বইটি থিসিস লিখেছিলেন যেগুলি ক্যাথলিক চার্চের দুর্নীতির সমালোচনা করেছিল এবং সেগুলি উইটেনবার্গের গির্জার দরজায় আটকে দিয়েছিল। খুব শীঘ্রই, লুথারের থিসিসের হাজার হাজার কপি ছাপা হয়েছিল, যা লোকেদের মধ্যে তার ধারণা ছড়িয়ে দিয়েছিল। মার্টিন লুথার মুদ্রণের শক্তি উপলব্ধি করে গভীরভাবে অনুপ্রাণিত হয়েছিলেন, যা সংস্কার আন্দোলন এবং প্রটেস্ট্যান্টবাদের শেষ জন্ম নিয়েছিল।

রোমান ক্যাথলিক চার্চ ষোড়শ শতাব্দীর মাঝামাঝি থেকে নিষিদ্ধ বইয়ের একটি সূচক রাখা শুরু করে।

মুদ্রণ এবং জনপ্রিয় সাহিত্য ধর্মীয় বিশ্বাস এবং ধারণার অনেক স্বতন্ত্র ব্যাখ্যাকে উৎসাহিত করেছে। 16 শতকে, ইতালির একজন রোলার মানোচিও তার এলাকায় সহজলভ্য বই পড়তে শুরু করেছিলেন। তিনি বাইবেলের একটি নতুন ব্যাখ্যা দিয়েছিলেন এবং ঈশ্বর ও সৃষ্টি সম্পর্কে একটি দৃষ্টিভঙ্গি তৈরি করেছিলেন যা রোমান ক্যাথলিক চার্চকে ক্ষুব্ধ করেছিল। ফলস্বরূপ, মানোচিওকে দুবার আটক করা হয়েছিল এবং শেষ পর্যন্ত যখন রোমান ক্যাথলিক চার্চ তার অনুসন্ধান শুরু করেছিল তখন তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল।

গান্ধী বলেছিলেন স্বরাজের লড়াই বাকস্বাধীনতা, সংবাদপত্রের স্বাধীনতা এবং সংঘবদ্ধতার স্বাধীনতার লড়াই

মহাত্মা গান্ধী এই কথাগুলো বলেছিলেন 1922 সালে অসহযোগ আন্দোলনের সময় (1920-22)। তাঁর মতে, বাকস্বাধীনতা, সংবাদপত্রের স্বাধীনতা ও সংঘবদ্ধতার স্বাধীনতা ছাড়া কোনো জাতি টিকে থাকতে পারে না। দেশকে যদি বিদেশি আধিপত্য থেকে মুক্ত করতে হয়, তাহলে এই স্বাধীনতাগুলো খুবই গুরুত্বপূর্ণ ছিল।

২০২১ সালের দাখিল পরীক্ষার এসাইনমেন্ট ইসলামের ইতিহাস ১ম সপ্তাহ

সমাধান:

গুটেনবার্গ প্রেস

গুটেনবার্গ প্রেস ছিল ইউরোপের প্রথম ছাপাখানা। এটি স্ট্রাসবার্গের জোহানেস গুটেনবার্গ আবিষ্কার করেছিলেন। তিনি একটি বৃহৎ কৃষি জমিতে বেড়ে উঠেছিলেন এবং জলপাই ও ওয়াইন প্রেস পরিচালনার বিষয়ে জ্ঞান ও অভিজ্ঞতা ছিল। তিনি 1448 সালের দিকে ছাপাখানা আবিষ্কার করেন এবং বাইবেলই প্রথম মুদ্রিত বই।

মুদ্রিত বই সম্পর্কে ইরাসমাসের ধারণা

ইরাসমাস, ল্যাটিন পণ্ডিত, বই ছাপানোর বিষয়ে খুশি ছিলেন না কারণ তিনি ভীত ছিলেন যে এর ফলে বিদ্রোহী চিন্তাধারার বইয়ের প্রচলন হবে। তিনি অনুভব করেছিলেন যে যদিও কয়েকটি বই দরকারী তথ্য দিতে পারে, তবে বেশিরভাগ বইগুলি কেবল অপ্রাসঙ্গিক বা অযৌক্তিক হতে পারে যার মাধ্যমে ধর্মহীন ধারণার কলঙ্ক ছড়িয়ে পড়বে, যা শেষ পর্যন্ত বিদ্রোহের উসকানিতে নেতৃত্ব দেবে।

ভার্নাকুলার প্রেস অ্যাক্ট

ভার্নাকুলার প্রেস অ্যাক্ট ভারতে ব্রিটিশ সরকার 1878 সালে পাস করেছিল। এই আইনটি সরকারকে ভার্নাকুলার প্রেসে রিপোর্ট এবং সম্পাদকীয় সেন্সর করার ব্যাপক অধিকার প্রদান করে। যদি একটি ভার্নাকুলার পেপার কোনো রাষ্ট্রদ্রোহী বিষয়বস্তু প্রকাশ করে, তবে কাগজটি নিষিদ্ধ করা হয়েছিল, এবং এর মুদ্রণ যন্ত্রপাতি বাজেয়াপ্ত করে ধ্বংস করা হয়েছিল।

২০২১ সালের দাখিল পরীক্ষার এসাইনমেন্ট ইসলামের ইতিহাস ৭ম সপ্তাহ

নারী

নারী পাঠক ও লেখকের মতো গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তাদের মধ্যে পড়ার অভ্যাস উন্নত হয়েছে। সাক্ষরতা বৃদ্ধির সাথে সাথে, মহিলারা লেখা-পড়ার প্রতি খুব আগ্রহ নিয়েছিল। অনেক জার্নাল নারী শিক্ষার গুরুত্বের ওপর জোর দিতে শুরু করেছে।

বিশেষ করে মহিলাদের জন্য অনেক পত্রিকা ও বই প্রকাশিত হয়েছিল। মুদ্রণ সংস্কৃতি নারীদের বিভিন্ন বিষয়ে, বিশেষ করে নারী সংক্রান্ত বিষয়ে তাদের নিজস্ব মতামত পড়ার এবং বিকাশের জন্য কিছুটা স্বাধীনতা দিয়েছে।

দরিদ্র

ইউরোপের পাশাপাশি ভারতে সাক্ষরতার হার উন্নত হওয়ার সাথে সাথে মুদ্রিত সামগ্রী, বিশেষ করে বিনোদনের জন্য, এমনকি দরিদ্রদের কাছে পৌঁছাতে শুরু করে। ইংল্যান্ডে ‘পেনি ম্যাগাজিন’ ব্যবসায়ীরা বহন করত এবং এক পয়সায় বিক্রি করত, যাতে দরিদ্র লোকেরাও সেগুলো কিনতে পারে।

যারা পড়তে পারতো না তারা গল্প ও লোককথা শুনতে পারতো। এই গল্প এবং লোককাহিনী অন্যদের দ্বারা তাদের শোনাতে পারে. কিছু বইয়ের মালিকদের কাছ থেকে নামমাত্র ফিতে বই ভাড়া নেওয়া যেতে পারে। এমনকি ভারতে, 19 শতকের মাদ্রাজ শহরে খুব সস্তা ছোট বই বাজারে আনা হয়েছিল, যা দরিদ্র লোকদের মুদ্রণ সংস্কৃতিতে অ্যাক্সেসের অনুমতি দেয়।

সংস্কারক

সমাজে বিরাজমান সামাজিক কুফলগুলো তুলে ধরার জন্য সংস্কারকরা সংবাদপত্র, জার্নাল এবং বই ব্যবহার করতেন। রাজা রামমোহন রায় বিধবাদের দুর্দশার কথা তুলে ধরতে ‘সংবাদ কৌমুদী’ প্রকাশ করেন।

1860-এর দশক থেকে, কৈলাশবাশিনী দেবীর মতো অনেক বাঙালি নারী লেখক নারীদের অভিজ্ঞতা তুলে ধরে বই লিখেছিলেন, কীভাবে নারীদের গৃহে বন্দী করা হয়েছিল, অজ্ঞতায় রাখা হয়েছিল, কঠোর গৃহশ্রম করতে বাধ্য করা হয়েছিল এবং তাদের সেবা করা পুরুষদের দ্বারা অন্যায় আচরণ করা হয়েছিল।

দাখিল পরীক্ষার এসাইনমেন্ট ২০২১ ইসলামের ইতিহাস

কেন অষ্টাদশ শতাব্দীর ইউরোপের কিছু লোক মনে করেছিল যে সংস্কৃতি আলোকিত করবে এবং স্বৈরাচারের অবসান ঘটাবে?

সমাধান:

মুদ্রণ সংস্কৃতি আসার পর নতুন ধারণার প্রসার, বিজ্ঞানী ও দার্শনিকদের ধারণা এখন সাধারণ মানুষের কাছে আরও সহজলভ্য হয়েছে। প্রাচীন ও মধ্যযুগীয় বৈজ্ঞানিক গ্রন্থগুলি সংকলিত ও প্রকাশিত হয়েছিল।
অগ্রগতির মাধ্যম হিসাবে বই অষ্টাদশ শতাব্দীর মধ্যে, বই প্রগতি ও আলোকিতকরণের একটি মাধ্যম হয়ে ওঠে, যা সমাজ ও বিশ্বকে পরিবর্তন করতে পারে। এটাও বিশ্বাস করা হয়েছিল যে বইগুলি সমাজকে স্বৈরাচার ও অত্যাচার থেকে মুক্ত করতে পারে।

পণ্ডিতদের লেখা: জিন জ্যাক রুসো, টমাস পেইন এবং ভলতেয়ারের মতো চিন্তাবিদদের লেখাও ব্যাপকভাবে মুদ্রিত হয়েছিল এবং জনপ্রিয়তা অর্জন করতে পারে। এভাবে বিজ্ঞান, যৌক্তিকতা এবং যুক্তি সম্পর্কে তাদের ধারণা জনপ্রিয় সাহিত্যে তাদের পথ খুঁজে পায়।

বৈজ্ঞানিক আবিষ্কার: আইসাক নিউটনের মত বিজ্ঞানীরা যখন তাদের আবিষ্কার প্রকাশ করতে শুরু করেন তখন মানচিত্র এবং আরও সঠিক বৈজ্ঞানিক চিত্র ব্যাপকভাবে মুদ্রিত হয়। তারা বৈজ্ঞানিকভাবে-মনের পাঠকদের অনেক বিস্তৃত বৃত্তকে প্রভাবিত করতে পারে।

দাখিল পরীক্ষার এসাইনমেন্ট ২০২১ ইসলামের ইতিহাস উত্তর

কেন কিছু লোক সহজলভ্য মুদ্রিত বইয়ের প্রভাবকে ভয় করেছিল? ইউরোপ থেকে একটি এবং ভারত থেকে একটি উদাহরণ চয়ন করুন।

সাধারণ মানুষের মধ্যে সাক্ষরতার প্রসারের কারণে কিছু লোক, বিশেষ করে উচ্চবিত্তের সহজলভ্য মুদ্রিত বইয়ের প্রভাবের আশঙ্কা করে। তারা আশঙ্কা করেছিল যে তারা তাদের পদ বা কর্তৃপক্ষ হারাতে পারে। কিছু লোক মনে করেছিল যে এটি বিদ্রোহ এবং ধর্মহীন চিন্তার বিস্তারের দিকে নিয়ে যেতে পারে।

উদাহরণ:
(i) ইউরোপে, রোমান ক্যাথলিক চার্চ নিষিদ্ধ বইয়ের সূচকের মাধ্যমে মুদ্রিত বইগুলিকে রোধ করার চেষ্টা করেছিল।
(ii) ভারতে, ভার্নাকুলার প্রেস অ্যাক্ট ভারতীয় প্রেস এবং বিভিন্ন স্থানীয় সংবাদপত্রের উপর বিধিনিষেধ আরোপ করেছিল।

দাখিল পরীক্ষার এসাইনমেন্ট ২০২১ ইসলামের ইতিহাস উত্তর pdf

উনিশ শতকের ভারতে দরিদ্র মানুষের জন্য মুদ্রণ সংস্কৃতির প্রসারের প্রভাব কী ছিল?

বিংশ শতাব্দীর গোড়ার দিকে পাবলিক লাইব্রেরি স্থাপিত হয়েছিল, বইয়ের প্রবেশাধিকার সম্প্রসারিত হয়েছিল। এই গ্রন্থাগারগুলি বেশিরভাগ শহরে এবং শহরে এবং কখনও কখনও সমৃদ্ধ গ্রামে অবস্থিত ছিল। ধনী স্থানীয় পৃষ্ঠপোষকদের জন্য, একটি গ্রন্থাগার স্থাপন ছিল প্রতিপত্তি অর্জনের একটি উপায়।

ঊনবিংশ শতাব্দীর শেষভাগ থেকে, বর্ণবৈষম্যের বিষয়গুলি অনেক মুদ্রিত ট্র্যাক্ট এবং প্রবন্ধে লেখা হয়েছিল।

জ্যোতিবা ফুলে, ‘নিম্ন বর্ণের’ প্রতিবাদ আন্দোলনের মারাঠা অগ্রদূত, তাঁর গুলামগিরি (1871) গ্রন্থে বর্ণপ্রথার অন্যায়ের কথা লিখেছেন। বিংশ শতাব্দীতে, বি.আর. মহারাষ্ট্রে আম্বেদকর এবং ই.ভি. মাদ্রাজের রামাস্বামী নাইকার (পেরিয়ার নামে বেশি পরিচিত) জাতপাতের উপর শক্তিশালীভাবে লিখেছেন, এবং তাদের লেখা সমগ্র ভারতে মানুষ পড়ে।

স্থানীয় প্রতিবাদ আন্দোলন এবং সম্প্রদায়গুলিও প্রচুর জনপ্রিয় পত্রিকা এবং ট্র্যাক্ট তৈরি করেছিল, প্রাচীন ধর্মগ্রন্থগুলির সমালোচনা করে এবং একটি নতুন এবং ন্যায়সঙ্গত ভবিষ্যতের কল্পনা করেছিল।

অন্তত, এটি দরিদ্র মানুষকে তাদের অধিকার এবং সমাজে তাদের অবস্থান সম্পর্কে সচেতন করেছে এবং প্রিন্ট মিডিয়া দেখিয়েছে যে তারা জীবনে তাদের অনেক উন্নতি করতে পারে।

আরো অন্যান্য অতি জনপ্রিয় প্রশ্নোত্তর সম্পর্কে জানার জন্য এখানে ক্লিক করুন 

ওয়েস্ট বেঙ্গল সারাল ইতিহাস (হিস্ট্রি) সহায়িকা ক্লাস ১০ ইন বাঙ্গালী ভার্সন

ওয়েস্ট বেঙ্গল সারাল ইতিহাস (হিস্ট্রি) সহায়িকা ক্লাস ১০ ইন বাঙ্গালী ভার্সন

FAQ | ইউরোপ

Q1. ইউরোপের বৃহত্তম হ্রদের নাম কি

Ans – ইউরোপের বৃহত্তম হ্রদের নাম ল্যাডোগা।

Q2. নেপোলিয়ন ইউরোপের কোন কোন রাষ্ট্র দখল করেন

Ans – ফ্রান্স,স্পেন ইত্যাদি

Q3. ইউরোপের দীর্ঘতম নদী কোনটি

Ans – ভোলগা হল ইউরোপের দীর্ঘতম নদী।


আপনার বন্ধুদের সাথে এই পোস্ট শেয়ার করতে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।