রাশিয়া কোন মহাদেশে অবস্থিত, রাশিয়ার আয়তন কত, রাশিয়ার মুদ্রার নাম কি, রাশিয়ার জনসংখ্যা কত, রাশিয়ার রাজধানীর নাম কি

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট শেয়ার করতে

রাশিয়া কোন মহাদেশে অবস্থিত

রাশিয়া একটি আন্তর্মহাদেশীয় দেশ অর্থাৎ একাধিক মহাদেশে বিস্তৃত । বিশ্বের বৃহত্তম দেশটির ৭৭ শতাংশ ভূমি এশিয়া মহাদেশে এবং ২৩ শতাংশ ইউরোপে । দুই মহাদেশের প্রাকৃতিক বিভাজক উরাল পর্বতমালা রাশিয়ার দুটি অংশকে ভাগ করেছে। এশীয় অংশের বেশির ভাগই সাইবেরিয়া, অতি শীতল,বিরল জন বসতি, আদিম পর্যায়ের জীবনযাত্রা, যেখানে গত শতকে কমিউনিস্ট শাসনের কৃপায় অতুল প্রাকৃতিক সম্পদের বিকাশ সুরু।

অন্যদিকে ইউরোপীয় অঞ্চলে সভ্যতার বিকাশ বহু শত বছর আগে । ইউরোপের সঙ্গে যোগাযোগ আদানপ্রদান সমানে চলায় অঞ্চলটির উন্নতি এবং নিজস্ব রুশ সত্তা প্রতিষ্ঠা। কাজেই ইউরোপীয় অংশটি রাশিয়ার রাজনীতি সাহিত্য সংস্কৃতির কেন্দ্র। যদিও রুশ জাতীয়তাবাদ প্রায়শ ইউরোপবিরোধী, তবু পশ্চিম ইউরোপের সাহিত্য সংস্কৃতি মনন ছাড়া রুশ সারস্বত সমাজের গতি নেই। রাশিয়া নিজেকে ইউরোপীয় শক্তি হিসেবে গণ্য করে।

রাশিয়ার আয়তন কত

রাশিয়া বিশ্বের বৃহত্তম দেশ যার রয়েছে পৃথিবীর মোট আবাসযোগ্য জমির এক অষ্টমাংশ। দেশটির মোট আয়তন ১৭,০৭৫,৪০০ বর্গকিলোমিটার (৬,৫৯২,৮০০ বর্গমাইল)। রাশিয়া বিশ্বের নবম জনবহুল দেশ যেখানে ২০১২ হিসাব অনুযায়ী ১৪৩ মিলিয়ন লোক বসবাস করে।

পূর্ব ইউরোপে জায়গা সম্প্রসারণের ফলে রাশিয়া ১১টি সময় অঞ্চলের অন্তর্ভুক্ত এবং এখানে অনেক রকম ও বিস্তৃত পরিবেশের সমন্বয় ঘটেছে। একই সাথে ইউরেশিয়ার একটি দেশ রাশিয়া।এটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য। বিশ্বের পারমাণবিক শক্তিধর শীর্ষ পাঁচটি দেশের অন্যতম এটি।

রাশিয়ার মুদ্রার নাম কি

রাশিয়ার মুদ্রার নাম ‘রুবল’।

রাশিয়ার মুদ্রার নাম রুশ রুবল।

রাশিয়ায় সর্বপ্রথম দশমিক মূদ্রার প্রচলন করেন।

রাশিয়ায় যে সকল ধাতব মূদ্রা প্রচলিত তা হলোঃ ১০ কোপেক/ ৫০ কোপেক/ ১ রুবল/ ২ রুবল/ ৫ রুবল/ ১০ রুবল/ ২৫ রুবল

রাশিয়ায় যে সকল কাগজের মূদ্রা সমূহ চালু আছেঃ ৫ রুবল/ ১০ রুবল/ ৫০ রুবল/ ১০০ রুবল/ ৫০০ রুবল/ ১০০০ রুবল/ ৫০০০ রুবল

রাশিয়ার জনসংখ্যা কত

Rosstat থেকে বর্তমান রিপোর্ট অনুসারে, 1 জানুয়ারী, 2023 পর্যন্ত রাশিয়ার জনসংখ্যা ছিল প্রায় 146,400,000 জন। ডিসেম্বর 10, 2023 এ ছিল প্রায় 146,115,376 জন। আয়তনের ভিত্তিতে বিশ্বের বৃহত্তম দেশ রাশিয়ার জনসংখ্যা ছিল 147.2 মিলিয়ন 2021 সালের আদমশুমারি অনুসারে , বা ক্রিমিয়া এবং সেভাস্তোপল বাদ দিয়ে 144.7 মিলিয়ন, 2010 সালের আদমশুমারিতে 142.8 মিলিয়ন থেকে বেশি ।

এটি ইউরোপের সবচেয়ে জনবহুল দেশ এবং বিশ্বের নবম-সবচেয়ে জনবহুল দেশ , প্রতি বর্গ কিলোমিটারে (২২ জন বাসিন্দা/বর্গ মাইল) জনসংখ্যার ঘনত্ব ৮.৫ জন। 2020 সালের হিসাবে, জন্মের সময় রাশিয়ায় সামগ্রিক আয়ু ছিল 71.54 বছর (পুরুষদের জন্য 66.49 বছর এবং মহিলাদের জন্য 76.43 বছর)।

1992 থেকে 2012 পর্যন্ত, এবং আবার 2016 সাল থেকে, রাশিয়ার মৃত্যুর হার তার জন্ম হারকে ছাড়িয়ে গেছে , যাকে বিশ্লেষকরা জনসংখ্যাগত সংকট বলে অভিহিত করেছেন । পরবর্তীকালে, দেশের বয়স্ক জনসংখ্যা রয়েছে, দেশের গড় বয়স ৪০.৩ বছর।

2009 সালে, রাশিয়া পনের বছরের মধ্যে প্রথমবারের মতো বার্ষিক জনসংখ্যা বৃদ্ধি রেকর্ড করে; 2010-এর দশকের মাঝামাঝি সময়ে, মৃত্যুর হার হ্রাস , জন্মহার বৃদ্ধি এবং অভিবাসন বৃদ্ধির কারণে রাশিয়ায় জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে । যাইহোক, 2020 সাল থেকে, COVID-19 মহামারী থেকে অতিরিক্ত মৃত্যুর কারণে , রাশিয়ার জনসংখ্যা রেকর্ড করা ইতিহাসে সবচেয়ে বড় শান্তিকালীন পতনের মধ্য দিয়ে গেছে।

রাশিয়ার প্রদেশ কয়টি

বিশাল এই দেশটিতে রয়েছে ৪৬টি প্রদেশ, যেগুলোকে স্থানীয়ভাবে ডাকা হয় অবলাস্ট নামে। এছাড়া রয়েছে ২২টি স্বায়ত্বশাসিত রিপাবলিক, ৯টি টেরিটোরি, ৪টি সায়ত্বশাসিত জেলা। মূলত এগুলো প্রায় একই ধরণের। তবে শাসন পদ্ধতি ও স্থানীয় সরকারের ক্ষমতার পরিধির ভিন্নতার কারণে বিভিন্ন নাম দেয়া হয়েছে এর। মস্কো, সেন্ট পিটার্সবার্গ ও ক্রিমিয়া উপদ্বীপের সেবাস্টোপোল নগরী তিনটিও পৃথক প্রদেশের মর্যাদায় ফেডারেল সিটি হিসেবে আছে। এই ৮৫টি অঞ্চলের প্রতিটি থেকে দুই জন করে এমপি নির্বাচিত হন পার্লামেন্টের উচ্চ কক্ষের জন্য।

রাশিয়ার রাজধানীর নাম কি

রাশিয়ার রাজধানী – মস্কো।

আয়তন – ২,৫১১ বর্গ কি.মি.।

প্রতিষ্ঠা – ১১৪৭ খ্রিস্টাব্দ।

রাশিয়া বিশ্বের বৃহত্তম দেশ যার রয়েছে পৃথিবীর মোট আবাসযোগ্য জমির এক অষ্টমাংশ। দেশটির মোট আয়তন ১৭,০৭৫,৪০০ বর্গকিলোমিটার (৬,৫৯২,৮০০ বর্গমাইল)। রাশিয়া বিশ্বের নবম জনবহুল দেশ যেখানে ২০১২ হিসাব অনুযায়ী ১৪৩ মিলিয়ন লোক বসবাস করে।

রাশিয়ার প্রধানমন্ত্রীর নাম কি

রাশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে দিমিত্রি মেদভেদের পদত্যাগের ঘোষণা পর দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে কর বিভাগের প্রধান মিখাইল মিশুস্তিনের নাম ঘোষণা করেছেন পুতিন।

৫৩ বছর বয়সী মিশুস্তিন ১৯৯৯ সাল থেকে সরকারে কাজ করে আসছেন এবং ২০১০ সাল থেকে ফেডারেল ট্যাক্স সার্ভিসের প্রধানের দায়িত্ব পালন করছেন।

রাজনৈতিক ব্যবস্থায় রাশিয়ার রাষ্ট্রপতির কেন্দ্রীয় ভূমিকার কারণে , নির্বাহী শাখার কার্যক্রম (প্রধানমন্ত্রী সহ) উল্লেখযোগ্যভাবে রাষ্ট্রপ্রধান দ্বারা প্রভাবিত হয় (উদাহরণস্বরূপ, এটি রাষ্ট্রপতি যিনি প্রধানমন্ত্রীকে নিয়োগ ও বরখাস্ত করেন। এবং সরকারের অন্যান্য সদস্য; রাষ্ট্রপতি মন্ত্রিসভার বৈঠকের সভাপতিত্ব করতে পারেন এবং প্রধানমন্ত্রী এবং সরকারের অন্যান্য সদস্যদের বাধ্যতামূলক আদেশ দিতে পারেন; রাষ্ট্রপতি সরকারের যে কোনও কাজ প্রত্যাহারও করতে পারেন)। প্রধানমন্ত্রী শব্দের ব্যবহার কঠোরভাবে অনানুষ্ঠানিক এবং সংবিধানে কখনই ব্যবহৃত হয় না।

প্রধানমন্ত্রীর আধুনিক পদটি 1905 সালে আবির্ভূত হয়েছিল। 19 অক্টোবর 1905 সালে সম্রাট দ্বিতীয় নিকোলাসের একটি ডিক্রি রাশিয়ান সাম্রাজ্যের মন্ত্রীদের কাউন্সিল প্রতিষ্ঠা করে, মন্ত্রীদের একত্রিত করে একটি মন্ত্রিসভায় (আগে প্রতিটি মন্ত্রী সম্রাটকে সরাসরি সম্রাটের কাছে রিপোর্ট করতেন) তার বিভাগের)। মন্ত্রী পরিষদের চেয়ারম্যান আনুষ্ঠানিকভাবে একজন পূর্ণাঙ্গ সরকার প্রধান হয়ে ওঠেন। নিকোলাস তার প্রথম “প্রধানমন্ত্রী” হিসাবে গ্রাফ সের্গেই উইটকে নিযুক্ত করেছিলেন।

রাশিয়ার প্রেসিডেন্টের নাম কি

১৯৯৯ থেকে রাশিয়ার ক্ষমতায় রয়েছেন ভ্লাদিমির পুতিন। সেই থেকে এখনও পর্যন্ত হয় প্রধানমন্ত্রী, নয়ত প্রেসিডেন্ট পদে রয়েছেন তিনি।

রাষ্ট্রপতি ছয় বছরের মেয়াদে সরাসরি জনপ্রিয় ভোটের মাধ্যমে নির্বাচিত হন। রাশিয়ান ফেডারেশনের সংবিধান প্রেসিডেন্সির মেয়াদের সীমা নির্ধারণ করে যে অফিসহোল্ডারকে দুই মেয়াদের বেশি কাজ করতে সীমাবদ্ধ করে না। তবে সংবিধান দ্বারা প্রতিষ্ঠিত কাঠামোটি ২০২০ রাশিয়ান সাংবিধানিক সংশোধনীর কারণে অনেকাংশে সংশোধন করা হয়েছে।

একটি সংশোধনী পাস করা হয়েছে, ভ্লাদিমির পুতিন এবং দিমিত্রি মেদভেদেভ উভয়ের শর্তাবলী পুনরায় সেট করা হয়েছে, যা তাদের পূর্ববর্তী মেয়াদ নির্বিশেষে পূর্ণ দুই মেয়াদের জন্য রাষ্ট্রপতি হিসাবে কাজ করার অনুমতি দেয়। সব মিলিয়ে, তিনজন ব্যক্তি ছয়টি পূর্ণ মেয়াদে চারটি প্রেসিডেন্সির দায়িত্ব পালন করেছেন। ১০১২ সালের মে মাসে, ভ্লাদিমির পুতিন চতুর্থ রাষ্ট্রপতি হন; তিনি ২০১৮ রাশিয়ান রাষ্ট্রপতি নির্বাচন তিনি ২০২৪ সালের নির্বাচনে যোগ্য হবেন।

আরো অন্যান্য প্রশ্নোত্তরের সম্পর্কে জানার জন্য এখানে ক্লিক করুন 

FAQ | রাশিয়া

Q1. রাশিয়ার প্রধানমন্ত্রীর নাম কি

Ans – রাশিয়ার নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন মিখাইল মিসুস্তিন।

Q2. রাশিয়ার আইনসভার নাম কি

Ans – রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষের নাম – স্টেট ডুমা।
মার্কিন যুক্তরাষ্ট্র , কলম্বিয়া ও মাইক্রোনেশিয়ার আইনসভার নাম – কংগ্রেস।
জাপানের আইনসভার নাম – ডায়েট।

Q3. আধুনিক রাশিয়ার জনক কাকে বলা হয়

Ans – আধুনিক রাশিয়ার জনক হলেন “পিটার পাভলোভিচ” (Peter Pavalovich Lvo)। তিনি আধুনিক রাশিয়া ও সভ্যতা নির্মাণে অগ্রগতির দিকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন এবং সার্বজনীন শিক্ষা, সাহিত্য, সৃজনাত্মক চিন্তা, ও সামাজিক পরিস্থিতি নিরীক্ষণে তার যোগদানের জন্য প্রশংসা পেয়েছেন। তিনি একজন প্রজন্মের শিক্ষাবিদ এবং সমাজবাদী তত্ত্বাবধায়ক ছিলেন।

Q4. রাশিয়ার প্রথম জার কে ছিলেন

Ans – জার হল পূর্ব এবং দক্ষিণ স্লাভিক রাজাদের এবং পুর্ব ইউরোপিয় শাষকদের খেতাব বিশেষ। এই খেতাবের ব্যবহার দশম শতাব্দীতে বুলগেরিয়ার সম্রাট প্রথম সিমিওন শুরু করেন। এই শব্দটি লাতিন শব্দ সিজার থেকে উদ্ভূত, যার দ্বারা সম্রাট বা অন্যকোনো শাষক যিনি পদমর্যাদায় রোম সম্রাটের সমান ছিলেন, তাদের বোঝানো হত। সাধারণত জার বলতে রাজা বা সম্রাটকেই বোঝানো হয়ে থাকে।

সম্রাট মহান পিটার বা পিয়োত্‌র আলেক্সিয়েভিচ রোমানফ ছিলেন রাশিয়ার প্রথম জার।

Q5. রাশিয়ার জাতীয় খেলা কি

Ans – রাশিয়ার সবচেয়ে জনপ্রিয় খেলা হল ফুটবল। রাশিয়ার জাতীয় খেলা ব্যান্ডি, একটি দলগত খেলা যা বরফে খেলা হয়, যা আইস হকির মতো।

আপনি কি চাকরি খুজঁছেন, নিয়মিত সরকারিবেসরকারি চাকরির সংবাদ পেতে ক্লিক করুন। বিভিন্ন সরকারি ও বেসরকারি ক্ষেত্রে মানব সম্পদ উন্নয়ন সংক্রান্ত প্রতিবেদন পাড়ার জন্য, ক্লিক করুন। হিন্দিতে শিক্ষামূলক ব্লগ পড়তে, এখানে ক্লিক করুন। এছাড়াও, স্বাস্থ, টেকনোলজি, বিসনেস নিউস, অর্থনীতি ও আরো অন্যান্য খবর জানার জন্য, ক্লিক করুন

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট শেয়ার করতে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।