Site icon prosnouttor

দর্শন কি, দর্শন কাকে বলে, দর্শনের জনক কে, আধুনিক পাশ্চাত্য দর্শনের জনক কে

দর্শন কাকে বলে, দর্শনের জনক কে, আধুনিক পাশ্চাত্য দর্শনের জনক কে

দর্শন কাকে বলে, দর্শনের জনক কে, আধুনিক পাশ্চাত্য দর্শনের জনক কে

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট শেয়ার করতে

দর্শন কি

দর্শন হলো একটি জ্ঞানের শাখা যেখানে অস্তিত্ব, জ্ঞান, মূল্য, কারণ, মন, ভাষা এবং অন্যান্য মৌলিক প্রশ্নের গভীর অধ্যয়ন করা হয়। এটি মানুষের জীবন, সমাজ, চেতনা, এবং জ্ঞানের প্রক্রিয়া নিয়ে বিশ্লেষণ করে। আক্ষরিক অর্থে, দর্শনের অর্থ হলো “জ্ঞানের প্রতি ভালোবাসা” বা “love of wisdom”।

জীবন ও জগত সম্পর্কিত মৌলিক সমস্যাবলির যৌক্তিক অনুসন্ধান করাই হচ্ছে দর্শন। দৈনন্দিন জীবনে মানব মনে প্রকৃতির অপার রহস্য সম্পর্কে অজস্র জিজ্ঞাসার সৃষ্টি করে। আর এ জিজ্ঞাসা থেকেই জন্ম নেয় দর্শন। মানুষ বুদ্ধিবৃত্তিসম্পন্ন প্রাণী। তাই সে এসব রহস্য ছিন্ন করেই ক্ষান্ত হয়নি, জীবনের ক্ষেত্রে এর তাৎপর্যকেও আবিষ্কার করেছে। আর এজন্যই দর্শন একটি সর্বাত্মক বিষয়।

দর্শন শব্দের অর্থ কি

ইংরেজি ‘Philosophy’ শব্দের প্রতিশব্দ ‘দর্শন’। দর্শন শব্দটি মূলতঃ সংস্কৃতি শব্দ, যার পারিভাষিক অর্থ হচ্ছে বস্তুর প্রকৃত সত্তা বা তত্ত্বদর্শন। প্রায় আড়াই হাজার বছর আগে গ্রিক দার্শনিক পিথাগােরাস “Philosophy” কথাটিকে ‘জ্ঞানানুরাগ’ অর্থে ব্যবহার করেন। “Philosophy” শব্দটি গ্রিক শব্দ Philos এবং “Sophia” থেকে উদ্ভূত হয়েছে। ‘Philos’ শব্দের বাংলা অর্থ অনুরাগ এবং ‘Sophia’ শব্দের অর্থ জ্ঞান । অর্থাৎ “Philosophy” শব্দের ধাতুগত অর্থ হচ্ছে জ্ঞানের প্রতি অনুরাগ। খ্রিষ্টপূর্ব যুগে Socratics ও Plato থেকে শুরু করে আজ পর্যন্ত Philosophy-এর প্রধান কাজ জ্ঞান আহরণ।

দর্শন কাকে বলে

এক কথায় দর্শনের কোন সংজ্ঞা দেওয়া সম্ভব নয়। যুগে যুগে বিভিন্ন দার্শনিক দর্শনের বিভিন্ন সংজ্ঞা দিয়েছেন। এসব সংজ্ঞা পর্যালােচনা করলে যে সারসংক্ষেপ পাওয়া যায় তাতে দেখা যায় যে, প্রত্যেক দার্শনিকই জগৎ জীবনের ব্যাখ্যা, জগতের সংগে জীবনের সম্পর্ক, স্রষ্টার সংগে সৃষ্টির সম্পর্ক ইত্যাদির ওপর গুরুত্বারােপ করেছেন।

দর্শনের পরিধি এতই ব্যাপক যে এর সঠিক সংজ্ঞা দেয়া কঠিন। তবুও বিভিন্ন দার্শনিক দর্শনের সংজ্ঞা প্রদান করেছেন। নিম্মে উল্লেখযোগ্য কয়েকটি সংজ্ঞা তুলে ধরা হলো-

দর্শন কয় প্রকার

দর্শন বিভিন্ন প্রকারের হতে পারে এবং এর বিভিন্ন শাখা রয়েছে।

এছাড়া, বিজ্ঞান, মন, ভাষা, ইত্যাদির দর্শন ও রয়েছে। প্রতিটি শাখা তার নিজের ভাবনা এবং প্রশ্ন নিয়ে কাজ করে। তাই, দর্শন একটি বিশাল এবং জটিল ক্ষেত্র যা বিভিন্ন প্রকারের প্রশ্ন এবং চিন্তা নিয়ে কাজ করে।

দর্শনের জনক কে

দর্শনের জনক বলতে গেলে, এটি একটি জটিল প্রশ্ন। দর্শন প্রাচীন কাল থেকে বিভিন্ন সভ্যতার মধ্যে উত্থান পেয়েছে। গ্রিক দর্শনের প্রয়োজনা প্রদান করেন সোক্রেটিস, প্লেটো, এবং এরিস্টোটেল। ভারতীয় দর্শনে কাপিল, গৌতম বুদ্ধ, এবং শঙ্করাচার্য গুরুত্বপূর্ণ। চীনা এবং জাপানে কনফিউসিয়াস এবং লাওজি প্রভাবশালী।

তাহলে, দর্শনের একটি নির্দিষ্ট জনক নেই; বরং এটি বিভিন্ন সভ্যতা এবং যুগের মধ্যে বিকাশিত হয়েছে। প্রতিটি দর্শনিক তার নিজের ভাবনা এবং তাত্ত্বিক বিশ্লেষণ নিয়ে দর্শনের প্রতি অবদান রেখেছেন।

আধুনিক পাশ্চাত্য দর্শনের জনক কে, আধুনিক পাশ্চাত্য দর্শনের জনক বলা হয়

পাশ্চাত্য দর্শনের জনক হলেন থেলিস।

কোনো রূপক বা কাল্পনিক উপাখ্যান না দিয়ে জগত সৃষ্টির মূল রহস্য সম্পর্কে বৈজ্ঞানিক ব্যাখ্যা দানের কৃতিত্ব সর্বপ্রথম থেলিসের মাঝেই দেখা যায়। সেজন্যই তাঁকে পাশ্চাত্য দর্শনের জনক বলা হয়।

আধুনিক দর্শনের জনক কে

আধুনিক দর্শনের জনক সক্রেটিস এর বিখ্যাত কিছু বাণী ও দার্শনিক উক্তি –

ভারতীয় দর্শনের বৈশিষ্ট্য

 ভারতীয় দর্শনের বিভিন্ন সম্প্রদায়গুলির মধ্যে নানা ধরনের পার্থক্য থাকা সত্ত্বেও এদের মধ্যে কতকগুলি সাধারণ বৈশিষ্ট্য লক্ষ করা যায়। এরকম কয়েকটি সাধারণ বৈশিষ্ট্য নিচে দেওয়া হলো।

দৃষ্টিভঙ্গির উদারতা 

(১) এটি ভারতীয় দর্শনের অন্যতম প্রধান বৈশিষ্ট্য। ভারতীয় দর্শনের ক্রমবিকাশের ধারাকে অনুসরণ করলে দেখা যায় ভারতীয় দার্শনিকরা পরস্পর পরস্পরের দার্শনিক মতবাদের ব্যাখ্যা ও সমালোচনা করেন এবং একে অপরকে ভালোভাবে জানতে আগ্রহী হন। ফলে প্রতিটি দর্শন সম্প্রদায় নিজের মতকে প্রতিষ্ঠিত করার আগে সর্বপ্রথম বিরোধী পক্ষের মতবাদটি ব্যক্ত ও ব্যাখ্যা করেছেন। একে বলা হয় পূর্বপক্ষ। এরপর যুক্তির সাহায্যে পূর্বপক্ষকে সমালোচনা ও খণ্ডন করা হয়েছে। একে বলা হয় উত্তরপক্ষ বা সিদ্ধান্ত।

এভাবেই পারস্পরিক ব্যাখ্যা ও সমালোচনার মাধ্যমে ভারতবর্ষে একটি পূর্ণাঙ্গ দর্শন-চিন্তার উদ্ভব ঘটেছে। আর তাই আমরা ভারতীয় দর্শনের একটি বিশেষ মতবাদ জানতে গিয়ে অন্যান্য মতবাদগুলিরও পরিচয় পেয়ে যাই। যেমন ন্যায় দর্শনের কোনো মূল গ্রন্থ অধ্যয়ন করতে গিয়ে আমাদের চার্বাক, জৈন, বৌদ্ধ, সাংখ্য, মীমাংসা প্রভৃতি দর্শনেরও বক্তব্য জানার সুযোগ হয়।

(২) চিন্তা ও মননের ব্যাপক বিষয় ভারতীয় দর্শনে আলোচনা করা হয়েছে। এই জ্ঞান কেবলমাত্র বুদ্ধিকেই তৃপ্তি করে তাই নয়, আমাদের সমগ্র সত্তার প্রকৃত তাৎপর্য ও মূল্যবোধকে জাগ্রত করে এক উচ্চতর চেতনায় উন্নীত করে। বহু ভারতীয় ঋষি ও দার্শনিকরা দর্শনের তত্ত্বজ্ঞানকে জীবনের উপলব্ধি ও আচরণে পরিণত করার চেষ্টা করেছেন।

সংশ্লেষণাত্মক দৃষ্টিভঙ্গি

(৩)  সংশ্লেষণাত্মক দৃষ্টিভঙ্গি ভারতীয় দর্শনের বিশেষ বৈ‍‌শিষ্ট্য। পাশ্চাত্য দর্শনে দেখা যায়, বিভিন্ন দার্শনিকরা দর্শনের সমস্যাগুলি পৃথক পৃথকভাবে আলোচনা করেছেন। অর্থাৎ তত্ত্ববিদ্যা, জ্ঞানবিদ্যা, যুক্তিবিদ্যা, নীতিবিদ্যা, সৌন্দর্যবিদ্যা, মনোবিদ্যা প্রভৃতি বিভিন্ন শাখার সমস্যাগুলি স্বতন্ত্রভাবে আলোচিত হয়ে থাকে। কিন্তু ভারতীয় দর্শন এক সর্বব্যাপক শাস্ত্র। এখানে বিভিন্ন শাখার সমস্যাগুলি পৃথকভাবে আলোচনা না হয়ে বরং পরস্পরের সঙ্গে।

(৪) ভারতীয় দর্শনে কেবলমাত্র তত্ত্বের আলোচনাই করা হয়নি। দর্শন চর্চার মূল উদ্দেশ্য হলো দূরদৃষ্টি ও অন্তর্দৃষ্টির সাহায্যে কীভাবে জীবনকে পরিচালিত করলে জীবনের পরমার্থ লাভ করা যায় – তা জানা। মোটকথা মানবজীবনের পরম উদ্দেশ্য বা পুরুষার্থ সিদ্ধির জন্যই ভারতবর্ষে দর্শনচর্চার উদ্ভব। আবার যেহেতু জ্ঞানবিদ্যা, অধিবিদ্যা এবং তর্কশাস্ত্র সম্বন্ধেও তাত্ত্বিক আলোচনার সমৃদ্ধি ভারতীয় দর্শনে কম নয়, তাই বলা যায়, তাত্ত্বিক ও ব্যবহারিক উভয়দিক থেকেই ভারতীয় দর্শন অতীব বৈচিত্র্যপূর্ণ।

(৫) ভারতীয় দর্শনে যারা ভাববাদী অর্থাৎ ঈশ্বর, আত্মা, মোক্ষ প্রভৃতি অতিন্দ্রীয় সত্তার অস্তিত্বে বিশ্বাসী তাদের মধ্যেও ঈশ্বর, আত্মা, মোক্ষ এই বিষয়গুলির স্বরূপ সম্পর্কে যথেষ্ট মতভেদ রয়েছে।

(৬) চার্বাক ছাড়া অন্যান্য ভারতীয় দর্শনে চতুর্বিধ পুরুষার্থের উল্লেখ পাওয়া যায়। মানুষের সাধারণ যা কামনা তাকে ভারতীয় দার্শনিকরা চার ভাগে ভাগ করেছেন – ধর্ম, অর্থ, কাম ও মোক্ষ। চার্বাক ছাড়া বাকি সব দর্শন সম্প্রদায় মোক্ষকে পরম পুরুষার্থ বলে গ্রহণ করেছে। তাদের মতে মোক্ষলাভই জীবনের চূড়ান্ত উদ্দেশ্য। এই মোক্ষকেই মুক্তি, কৈবল্য, অপবর্গ প্রভৃতি নামে অভিহিত করা হয়েছে। মুক্তির অর্থ হলো দুঃখের আত্যন্তিক বা চরম নিবৃত্তি। এই মুক্তিকে প্রধানত দুইটি ভাগে ভাগ করা হয় – জীবন্মুক্তি ও বিদেহ মুক্তি।

(৭) চার্বাক ছাড়া আর সব আস্তিক দর্শনে স্বীকার করা হয় যে, সমগ্র জগৎ এক নৈতিক নিয়মের দ্বারা পরিচালিত। ঋগ্বেদে এই নিয়মকে বলা হয়েছে ঋত। ঋত বলতে প্রাকৃতিক ও নৈতিক উভয় প্রকার নিয়ম শৃঙ্খলাকে বোঝাত। এই ঋতের ধারণাই পরবর্তীকালে ভারতীয় দর্শনে বিভিন্ন নামে অভিহিত হয়েছে। মীমাংসা দর্শনে একে বলা হয়েছে অপূর্ব। অপূর্ব হলো এমন এক নৈতিক নিয়ম যার দ্বারা এই আশ্বাস পাওয়া যায় যে, বর্তমানে অনুষ্ঠিত যাগযজ্ঞের ফল আমরা ভবিষ্যতে ভোগ করতে পারব। আর ন্যায় বৈশেষিক দর্শনে এই নিয়মকে বলা হয় অদৃষ্ট। এই অদৃষ্ট আত্মাতে অদৃশ্যভাবে থাকে এবং যথাসময়ে জীবের কৃতকর্মের ফলাফল দান করে।

ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা কে

ন্যায় দর্শন হল সেই ভিত্তি যার উপর ভারতের উচ্চতর দর্শনগুলি নির্মিত হয়েছে। এই স্কুল দর্শনের প্রতিষ্ঠাতা হলেন অক্ষপাদ মহর্ষি গৌতন। যিনি ন্যায় সূত্র রচনা করেছিলেন।

বেদান্ত দর্শনের প্রতিষ্ঠাতা কে

শঙ্করাচার্য অদ্বৈতবাদ দর্শনের প্রণেতা। আচার্য পাদ শঙ্করকে জগতগুরু বলে সম্বোধন করা হয়। তিনি মহাযোগী ছিলেন। মাত্র ৩২ বছরের জীবনে তিনি সনাতন ধর্মের যথেষ্ট সংস্কার করে গেছেন। অনেকের বিশ্বাস , উনি মহাদেব শিবের অবতার ছিলেন।

রাষ্ট্র দর্শনের জনক কে

এরিস্টটল কে রাষ্ট্রবিজ্ঞানের জনক বলা হয় কারন তিনি প্রথম দর্শন থেকে রাষ্ট্রবিজ্ঞানকে পৃথক মর্যাদা দিয়েছিলেন।

ইতালীয় দার্শনিক ও লেখক নিকোলো ম্যাকিয়াভেলিকে আধুনিক রাষ্ট্রবিজ্ঞানের জনক হিসেবে অভিহিত করা হয় ।

আরো অন্যান্য প্রশ্নোত্তরের সম্পর্কে জানার জন্য এখানে ক্লিক করুন 

FAQ | দর্শন

Q1. বৈশেষিক দর্শনের প্রতিষ্ঠাতা কে

Ans – বৈশেষিক দর্শন খ্রিস্টপূর্ব ষষ্ঠ থেকে দ্বিতীয় শতাব্দীর দিকে কনাদ কশ্যপ প্রতিষ্ঠা করেছিলেন।

Q2. মুসলিম দর্শনের জনক কে

Ans – আল -কিন্দি মুসলিম দর্শনের জনক।

আপনি কি চাকরি খুজঁছেন, নিয়মিত সরকারিবেসরকারি চাকরির সংবাদ পেতে ক্লিক করুন। বিভিন্ন সরকারি ও বেসরকারি ক্ষেত্রে মানব সম্পদ উন্নয়ন সংক্রান্ত প্রতিবেদন পাড়ার জন্য, ক্লিক করুন। হিন্দিতে শিক্ষামূলক ব্লগ পড়তে, এখানে ক্লিক করুন। এছাড়াও, স্বাস্থ, টেকনোলজি, বিসনেস নিউস, অর্থনীতি ও আরো অন্যান্য খবর জানার জন্য, ক্লিক করুন

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট শেয়ার করতে
Exit mobile version